প্রতিবাদের জনপ্রিয় প্ল্যাটফর্ম কান উৎসব

  © সংগৃহীত

প্রতিবছরই একটু একটু করে বদলাচ্ছে কান উৎসবের আদল। একসময় এই উৎসবের লালগালিচায় অভিনেতা-অভিনেত্রীরা পায়চারি করে নির্দিষ্ট পথ দিয়ে বেরিয়ে গাড়িতে চড়ে হোটেলে ফিরতেন। কিন্তু এখন অনেকেই প্ল্যাকার্ড নিয়ে দাঁড়িয়ে পড়েন প্রতিবাদ জানাতে।

কানে চলছে ৭২তম আন্তর্জাতিক চলচ্চিত্র উত্সব। সারাবিশ্বের বিশ্বখ্যাত চলচ্চিত্র তারকারা নিজেদের শুটিং শিডিউল পরিবর্তন করেন এই উৎসবের জন্য। তাই তামাম দুনিয়ার নজর এখন সেখানে।

শুধু চলচ্চিত্র বিষয়ক প্রতিবাদী হয়না সেখানে। প্রতিবাদ হয় সামাজিক যে কোনো বিষয় নিয়ে। মনে করিয়ে দেওয়া জরুরি যে সারাবিশ্বে নারীদের যৌন হয়রানির বিরুদ্ধে সোচ্চার প্রতিবাদটি ছড়িয়েছিল এই কান উত্সবের লালগালিচা থেকেই। ‘হ্যাশট্যাগ মি টু’ আন্দোলন এখান থেকেই জনপ্রিয়তা পায়।

গত শনিবার কানের পালে দ্য ফেস্টিভাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরের ফটক স্লোগান-প্রতিবাদে মুখর হয়ে ওঠে। সবার হাতে ছিল সবুজ কাপড়, মুখে ছিল একই কথা, ?‘নারীদের জন্য সংহতি’। মূলত এটি ছিল আর্জেন্টিনার গর্ভপাত আইনের প্রতিবাদ। ‘লেট ইট বি ল’ প্রামাণ্যচিত্রের কলাকুশলী ও বেশ কয়েকজন নারী সমাজকর্মী মিলে এই প্রতিবাদে অংশ নেন।

ধর্ষণের শিকার কিংবা অন্তঃসত্ত্বা নারীর স্বাস্থ্য যদি ঝুঁকির মুখে থাকে তাহলেই কেবল গর্ভপাতের অনুমতি রয়েছে আর্জেন্টিনায়। এই আইন নিয়ে অভিযোগের অন্ত নেই। দেশটিতে নারীরা গর্ভপাতকে বৈধতা দেওয়ার জন্য কয়েকমাস ধরে আন্দোলন করছেন। মানববন্ধন, মিছিল-মিটিং হচ্ছে। গর্ভপাতকে বৈধতা দেওয়ার বিল পাস করার ব্যাপারে বিপুল সমর্থন রয়েছে আর্জেন্টিনায়। কিন্তু দেশটির সিনেট গত বছর তা বাতিল করে দেয়। এরপর প্রতিবাদের ব্যাপকতা ছড়িয়ে পড়ে বিশ্বজুড়ে। গর্ভপাতের বৈধতা চেয়ে আন্দোলনকারীরা সাধারণত সবুজ রুমাল ব্যবহার করেন। আর তাদের বিপক্ষরা বেছে নেয় নীল।

আর্জেন্টাইন চলচ্চিত্রকার ফার্নান্দো সোলানাসের ছেলে হুয়ান সোলানাকে এবার আমন্ত্রণ জানায় কান কর্তৃপক্ষ। কারন সে গর্ভপাতকে বৈধতা দেয়ার পক্ষের দলের। এছাড়া আরো কয়েকজন সবুজ প্ল্যাকার্ডধারী বেশ কয়েকজন সমর্থনকারীকে আমন্ত্রণ জানায় কান কর্তৃপক্ষ । সোলানা বলেন, ‘আমাদের জন্য এটি লজ্জাজনক। লুকিয়ে অনিরাপদভাবে গর্ভপাতের কারণে আর্জেন্টিনায় প্রতি সপ্তাহে একজন নারীর মৃত্যু হয়।’

এবারের উৎসবে প্রতিবাদের খাতা খুলেছেন এডওয়ার্ড ওয়াটস, ওয়াদ আল কাতিব ও হামজা। তারা তিনজন তিনটি প্ল্যাকার্ড নিয়ে দাঁড়িয়ে পড়েন উৎসবের দ্বিতীয় দিনেই। সেখানে লেখা ছিল ‘স্টপ বোম্বিং হসপিটালস’, অর্থাৎ হাসপাতালে বোমা নিক্ষেপ বন্ধ করুন। সিরিয়ার আলেপ্পো শহরের হাসপাতালে বোমা নিক্ষেপের কারণে অসংখ্য প্রাণহানির ঘটনা ঘটে। এর প্রতিবাদে তিনজন মিলে এই আহ্বান ছড়িয়ে দেন উতৎসবের লালগালিচায় দাঁড়িয়ে। কান তাই আজ শুধু চলচ্চিত্র প্রদর্শনের উতৎসব নয়, বিভিন্ন ইস্যু নিয়ে সামাজিক প্রতিবাদের জনপ্রিয় প্ল্যাটফর্মে পরিণত হয়েছে।


সর্বশেষ সংবাদ