ঢাকার ৪ স্কুলে চালু হচ্ছে বাস সার্ভিস

ইংলিশ মিডিয়াম স্কুল
ইংলিশ মিডিয়াম স্কুল  © সংগৃহীত

ঢাকার ৪টি ইংলিশ মিডিয়াম স্কুলে স্কুলবাস সার্ভিস চালু করতে যাচ্ছে ডিএনসিসি।  ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) আওতাধীন স্কুলগুলোতে পাইলট প্রকল্প হিসেবে এই কার্যক্রম শুরু হচ্ছে।

বুধবার (৭ সেপ্টেম্বর) বিকেলে এক সভায় ডিএনসিসির মেয়র মো. আতিকুল ইসলাম বলেন, মাত্র ৪টি স্কুল দিয়ে শুরু হলেও পরবর্তীতে সকল স্কুলেই এই সার্ভিস চালু করা হবে। 

আতিকুল ইসলাম বলেন, স্কুলবাস চালুর বিষয়ে অংশীজনদের সঙ্গে কথা হয়েছে। অনেক শিক্ষক এ বিষয়ে একমত পোষণ করেছেন। সবার সহযোগিতায় প্রথম ধাপে ডিএনসিসি আওতাধীন এলাকার ৪টি স্কুলে বাস চালু করা হবে। এর ফলে ঢাকা শহরে যানজট কমে যাবে। দূষণ ও কার্বন নিঃসরণও অনেকাংশে কমে যাবে"।

ডিএনসিসির মেয়র বলেন, অনেক স্কুলে একজন শিক্ষার্থীর জন্য একটি গাড়ি ব্যবহার করা হয়। এতে অসংখ্য গাড়ি রাস্তায় চলাচল করে। স্কুলবাস চালু হলে প্রাইভেট গাড়ির ব্যবহার অনেক কমে যাবে।

তিনি জানান, ছেলে-মেয়েরা স্কুলবাসে একসঙ্গে যাওয়া-আসা করলে তাদের মধ্যে বন্ধুত্ব সৃষ্টি হবে, সামাজিক বন্ধন সুদৃঢ় হবে। তারা আত্মবিশ্বাসী হবে। তাদের সক্ষমতাও বৃদ্ধি পাবে।

আরও পড়ুন: পিইডিপির দুই শিফটের বিদ্যালয়কে এক শিফটে রূপান্তরের উদ্যোগ

তিনি বলেন, বাচ্চাদের নিরাপত্তা নিশ্চিত করতে স্কুলবাসগুলোতে সিসি ক্যামেরাসহ আধুনিক প্রযুক্তির ব্যবহার করা হবে। অ্যাপসের মাধ্যমে ট্র‍্যাকিং ব্যবস্থা থাকবে। নিরাপত্তা ও স্কুলবাসের চালক ও স্টাফদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। একটি হটলাইন নম্বর থাকবে, যেটির মাধ্যমে অভিভাবকরা সার্বক্ষণিক যোগাযোগ করতে পারবে।

এসময় তিনি আরও বলেন, শিক্ষার্থীদের বাসার ঠিকানা অনুযায়ী বাস রুট নির্ধারণ করা হবে। রাইড শেয়ারিংয়ের মাধ্যমে একটি বাসে নির্দিষ্ট রুটের স্কুলগুলোর শিক্ষার্থীরা যাতায়াত করবে।

স্কুলবাস সার্ভিস চালু হওয়ার পর স্কুলের ১০০ গজের মধ্যে শিক্ষার্থীদের বহন করা ব্যক্তিগত গাড়ি প্রবেশ করতে দেওয়া হবে না বলে জানিয়েছেন মেয়র আতিকুল ইসলাম। 


সর্বশেষ সংবাদ