ইংরেজি মাধ্যম গণিত অলিম্পিয়াডে সনদ পেলো ছয়শ শিক্ষার্থী

দেশের সব ইংরেজি মাধ্যম স্কুলের শিক্ষার্থী অংশ নিলো সপ্তম একাডেমিয়া ইংরেজি মাধ্যম গণিত অলিম্পিয়াডে। শুক্রবার  সকালে রাজধানীর ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ইউআইইউ) স্থায়ী ক্যাম্পাসে এর চূড়ান্ত রাউন্ড অনুষ্ঠিত হয়। এরপর বিকালে স্ট্যান্ডার্ড ওয়ান থেকে ‘এ’ লেভেল পর্যন্ত প্রতি ক্লাসের সেরা ১০ জন করে মোট ১২০ জন বিজয়ীকে ক্রেস্ট প্রদান করা হয়। চূড়ান্ত রাউন্ডে ঢাকাসহ দেশের সব ইংরেজি মাধ্যম স্কুলের বাছাই করা ছয়শ শিক্ষার্থী অংশ নেয়। বিজয়ীদের পাশাপাশি তাদের প্রত্যেককে সনদ প্রদান করা হয়েছে।

গত আগস্ট ও সেপ্টেম্বরে অনুষ্ঠিত হয় সপ্তম একাডেমিয়া ইংরেজি মাধ্যম গণিত অলিম্পিয়াড-২০১৮’র স্কুল পর্যায়ের বাছাই পর্ব। এতে দেশের প্রায় ১০০ ইংরেজি মাধ্যম স্কুলের ৮ হাজার শিক্ষার্থী অংশ নেয়। স্কুল পর্যায়ের বাছাই পর্ব থেকে উত্তীর্ণ আড়াই হাজার শিক্ষার্থীকে নিয়ে গত ১২ অক্টোবর রাজধানীতে একাডেমিয়া স্কুলের ৭টি ক্যাম্পাসের ১০টি পরীক্ষা কেন্দ্রে অনুষ্ঠিত হয় প্রাথমিক বাছাই পর্ব। সেখান থেকেই চূড়ান্ত পর্বে অংশ নেওয়ার সুযোগ পায় ৬০০ মেধাবী ছাত্রছাত্রী। 

সপ্তম একাডেমিয়া ইংরেজি মাধ্যম গণিত অলিম্পিয়াডের চূড়ান্ত পর্বের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ইউআইইউ উপাচার্য অধ্যাপক ড. চৌধুরী মফিজুর রহমান। সব ক্লাসে গণিত পড়ানোর পাশাপাশি সবক্ষেত্রে এর ব্যবহার বাড়ানোর জন্য সরকারের প্রতি আহ্বান জানান তিনি। এছাড়া শিক্ষার্থীদের গণিতে আরও পারদর্শী করে গড়ে তুলতে এই খাতে বরাদ্দ বাড়ানোর পরামর্শ দেন ইউআইইউ উপাচার্য। তার কথায়, ‘সব জায়গায় গণিতের ব্যবহার বাড়ালে দ্রুত সময়ে দেশের অর্থনৈতিক অবস্থার ইতিবাচক পরিবর্তন হতে পারে। দক্ষিণ কোরিয়াসহ বিশ্বের অনেক উন্নত দেশ শুধু গণিতের ব্যবহার বৃদ্ধি করে অর্থনৈতিকভাবে দ্রুত উন্নতির শিখরে পৌঁছে গেছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে অংশ নেন ইউআইইউ’র উপ-উপাচার্য অধ্যাপক ড. হাসনান আহমেদ, রেজিস্ট্রার এএসএম সালাহউদ্দিন ও একাডেমিয়ার অধ্যক্ষ অধ্যাপক ড. এম. মাহবুবুল হক। সপ্তম একাডেমিয়া ইংরেজি মাধ্যম গণিত অলিম্পিয়াড প্রতিযোগিতার সার্বিক তত্ত্ববধান করেন একাডেমিয়ার চেয়ারপারসন সারওয়াত জেব ও ব্যবস্থাপনা পরিচালক মো. কুতুবউদ্দিন।


মন্তব্য

সর্বশেষ সংবাদ