গ্লেনরিচ ইন্টারন্যাশনাল স্কুলের যাত্রা শুরু

‘গ্লেনরিচ ইন্টারন্যাশনাল স্কুল’র উদ্বোধনী অনুষ্ঠানে অতিথিরা
‘গ্লেনরিচ ইন্টারন্যাশনাল স্কুল’র উদ্বোধনী অনুষ্ঠানে অতিথিরা  © টিডিসি ফটো

‘জীবনের বিদ্যালয়’ (স্কুল অব লাইফ) ধারনাকে উৎসাহিত করতে এবং ভবিষ্যতের জন্য শিক্ষার্থীদের প্রস্তুত করেতে দেশের অন্যতম শিল্প গ্রুপ এসটিএস’র উদ্যোগে যাত্রা শুরু করল ‘গ্লেনরিচ ইন্টারন্যাশনাল স্কুল’ (জিআইএস)।

বৃহস্পতিবার (০৬ এপ্রিল) রাজধানীর সাতারকুলের বেরাইদে প্রতিষ্ঠানটির নিজস্ব স্থায়ী ক্যাম্পাসে জমকালো আয়োজনে আনুষ্ঠানিকভাবে ক্যাম্পাস উদ্বোধনের মাধ্যমে নিজেদের নতুন প্রিমিয়াম কেমব্রিজ কারিকুলামের এ স্কুল উন্মোচন করে এসটিএস গ্রুপ।   

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, শিক্ষার্থীদের মৌলিক চাহিদার পাশাপাশি অন্যান্য সুযোগ সুবিধাও নিশ্চিত করতে হবে। প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশের কথা বলেছেন; সেজন্য আমাদের স্মার্ট শিক্ষা নিশ্চিত করতে হবে। আমাদের নতুন শিক্ষাক্রম সে লক্ষ্যে কাজ করবে; শিক্ষার্থীরা এর মাধ্যমে নতুন করে শিখবে, নিজের মতো করে শিখবে।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি

শিক্ষার্থীদের দক্ষ করে গড়তে তাদের স্বপ্ন দেখাতে হবে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার্থীদের বাংলাদেশ সম্পর্কে জানতে হবে। তার ইতিহাস-ঐতিহ্য-কৃষ্টি-সংস্কৃতি সম্পর্কে জানতে হবে। শিক্ষার্থীদের তার শিকড় সম্পর্কে জানতে হবে; আমাদের সমৃদ্ধ ইতিহাস আছে—তা জানতে হবে।

দীপু মনি মনে করেন, একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবেলায় নতুন শিক্ষাক্রম শিক্ষার্থীদের দক্ষ করে গড়ে তুলতে কাজ করবে। শিক্ষার জন্য প্রয়োজনীয় সুযোগ সুবিধা দরকার জানিয়ে তিনি বলেন, আমরা আরও অনেক দূর যেতে চাই; আমাদের স্বপ্ন অনেক বড়। আমরা তৃতীয় শ্রেণি থেকে শিক্ষার্থীদের কোডিং শেখার ব্যবস্থা করে দিয়েছি। তারা প্রযুক্তি নিয়ে জানতে পারছে, শিখতে পারছে।

শিশুদের উপযোগী করে সাজানো হয়েছে শ্রেণিকক্ষগুলো

অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সি বলেন, এদেশের শিক্ষা নিয়ে আমরা আরও দূর যেতে চাই; অনেক পথ পাড়ি দিতে চাই। তিনি বলেন, আমরা আমাদের দেশে বিদেশি বিনিয়োগ বাড়াতে কাজ করছি। সেক্ষেত্রে মানসম্পন্ন শিক্ষা প্রতিষ্ঠান গুরুত্বপূর্ণ কাজ করে। বঙ্গবন্ধুর স্বপ্ন এবং প্রধানমন্ত্রীর নির্দেশনায় আমরা এগিয়ে যাচ্ছি; আমরা ক্ষুধামুক্ত, দারিদ্র্য মুক্ত সমৃদ্ধ বাংলাদেশ গড়তে চাই।

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেন, আমাদের শিক্ষার্থীরা যেন দেশের ইতিহাস, ঐতিহ্য সম্পর্কে জানে; এখানে শিক্ষার্থীরা ব্রিটিশ বা আমেরিকান কারিকুলাম পড়লেও যেন তারা দেশে টিকে থাকার জ্ঞান অর্জন করার সুযোগ পায়। যে সমাজে তারা থাকছে, সেই সমাজের সাথে যেন তারা তাল মেলাতে পারে। স্থানীয় রাজনীতি, অর্থনীতি, রাষ্ট্রব্যবস্থা, ব্যবসা-বাণিজ্য বোঝার মত আত্মবিশ্বাস যেন তাদের মধ্যে তৈরি করা হয়। মানসিক বুদ্ধিমত্তা, সামাজিক সচেতনতা এগুলোকেও স্কুলিংয়ের অংশ করার আহ্বান তার।

গ্লেনরিচ ইন্টারন্যাশনাল স্কুলের স্থায়ী ক্যাম্পাস

এসময় এসটিএস গ্রুপের চেয়ারম্যান বব কুন্দানমাল বলেন, আমরা বাংলাদেশের ভবিষ্যৎ প্রজন্মের জন্য সর্বোচ্চ মানসম্পন্ন শিক্ষা প্রদানে ধারাবাহিকভাবে বিনিয়োগ করতে প্রতিশ্রুতিবদ্ধ। আমাদের লক্ষ্য বাংলাদেশের তরুণদের বৈশ্বিক-ভাবে প্রতিযোগিতামূলক অবস্থার সমপর্যায়ে নিয়ে আসার জন্য তাদের প্রস্তুত করে তোলা। আর সে লক্ষ্যেই, আমরা ‘স্কুল অব লাইফ’ ধারনা ও উন্নত পাঠ্যক্রম নিয়ে এসেছি, যা তরুণদের ভবিষ্যতের জন্য প্রয়োজনীয় দক্ষতা অর্জনে ভূমিকা রাখবে।

যুক্তরাষ্ট্রের ইন্টারন্যাশনাল স্কুলস সার্ভিসেসের (আইএসএস) পরিচালক স্টিভ প্লিসিনস্কি বলেন, গ্লেনরিচ ইন্টারন্যাশনাল স্কুলের যাত্রা শুরু করা নিয়ে আমরা অত্যন্ত আনন্দিত। স্কুলের শিক্ষার্থীদের যেন সকল পর্যায়ে সর্বোচ্চ মানসম্পন্ন শিক্ষা প্রদান করা হয়, তা নিশ্চিতে আইএসএস স্কুলের ব্যবস্থাপনা কর্তৃপক্ষের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করবে।

অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত ভারপ্রাপ্ত ব্রিটিশ হাই কমিশনার ম্যাট ক্যানেল বলেন, এসটিএস গ্রুপ প্রিমিয়াম কেমব্রিজ কারিকুলাম স্কুল উদ্বোধন করেছে; এটা অত্যন্ত আনন্দের। এসটিএস গ্রুপের পরিকল্পনা রয়েছে ভবিষ্যতে বাংলাদেশের অন্যান্য স্থানে গ্লেনরিচ ইন্টারন্যাশনাল স্কুল চালু করার; এজন্য আমি তাদের সাধুবাদ জানাই।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত ভারপ্রাপ্ত ব্রিটিশ হাই কমিশনার ম্যাট ক্যানেল, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. মশিউর রহমান, যুক্তরাষ্ট্রের ইন্টারন্যাশনাল স্কুলস সার্ভিসেসের (আইএসএস) পরিচালক স্টিভ প্লিসিনস্কি এবং এসটিএস গ্রুপের চেয়ারম্যান বব কুন্দানমাল, এসটিএস গ্রুপের প্রধান নির্বাহী মানস সিং এবং গ্লেনরিচ ইন্টারন্যাশনাল স্কুলের অধ্যক্ষ রমেশ মুদগাল।

গ্লেনরিচ ইন্টারন্যাশনাল স্কুলের স্থায়ী ক্যাম্পাস

‘স্কুল অব লাইফ’ ধারনা নিয়ে গ্লেনরিচ স্কুলে শিক্ষার্থীরা শিক্ষামূলক বিষয়গুলো সম্পর্কে শিক্ষালাভ এবং স্বাচ্ছন্দ্যদায়ক ও উপযুক্ত পরিবেশে সৃজনশীল বিকাশে পাঠ গ্রহণ করার সুযোগ পাবে। শিক্ষার্থীদের পাঠ্যক্রমে আলিয়ঁস ফ্রঁসেজের সহযোগিতায় ফ্রেঞ্চ ভাষা কোর্স এবং স্টেমরোবো শিক্ষার্থীদের শেখাবে রোবটিক্স। স্কুলের ম্যাথ ল্যাবের মাধ্যমে ম্যাথ বাডির সুবিধা প্রদান করা হবে শিক্ষার্থীদের এবং যুক্তরাজ্যের অ্যাসোসিয়েটেড বোর্ড অব রয়্যাল স্কুলস অব মিউজিক এখানকার শিক্ষার্থীদের সঙ্গীতের পাঠ দান করবে।

প্রসঙ্গত, এসটিএস গ্রুপ স্বাস্থ্যসেবা এবং শিক্ষা খাতের সেবা প্রদানকারী বৃহত্তম বাংলাদেশী সম্মিলিত সংস্থাগুলোর মধ্যে একটি। দেশে বৈশ্বিক নেতৃত্বের সহযোগিতায় বিশ্বমানের শিক্ষা এবং স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে ১৯৯৭ সালে যাত্রা শুরু করে শিল্প গ্রুপটি। দেশের শিক্ষাখাতে ডিপিএস এসটিএস স্কুল, ইন্টারন্যাশনাল স্কুল ঢাকা এবং এসটিএস স্কুল সানভ্যালি’র মতো প্রতিষ্ঠানগুলো পরিচালনা করছে এসটিএস। এছাড়াও দেশের স্বাস্থ্যসেবায় এভারকেয়ার হাসপাতাল ঢাকা, এভারকেয়ার হাসপাতাল চট্টগ্রাম এবং এসটিএস নার্সিং কলেজের মালিকানায় রয়েছে শিল্প গ্রুপ এসটিএস।


সর্বশেষ সংবাদ