বশেমুরবিপ্রবি কেন্দ্রীয় গ্রন্থাগারের ৯১ কম্পিউটার চুরি

  © ফাইল ফটো

করোনাকালের লকডাউনে গোপালগঞ্জের বিভিন্ন এলাকায় চুরির ঘটনা অব্যাহত রয়েছে। এরই ধারাবাহিকতায় এবার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়েও (বশেমুরবিপ্রবি) চুরির ঘটনা ঘটেছে। বিশ্ববিদ্যালয়টির একুশে ফেব্রুয়ারি গ্রন্থাগার (কেন্দ্রীয় গ্রন্থাগার) থেকে ৯১টি কম্পিউটার চুরি হয়েছে বলে রেজিস্ট্রার দপ্তর সূত্রে জানা গেছে।

আর রবিবার রাতে রেজিস্ট্রার ড. মোঃ নূরউদ্দিন আহমেদ বিষয়টি নিশ্চিত করে জানান, ঈদের ছুটি শেষে আজ বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম শুরু হওয়ার পর বিষয়টি সম্পর্কে কর্তৃপক্ষ অবগত হয়। এসময় দেখা যায়, গ্রন্থাগারের পেছনের দিকের জানালা ভেঙে কম্পিউটারগুলো চুরি করা হয়। গ্রন্থাগার কর্তৃপক্ষ জানিয়েছে, মোট ৯১টি কম্পিউটার চুরি হয়েছে। চুরির ঘটনায় মামলা দায়ের করার প্রস্তুতি চলছে বলে তিনি জানান।

এ বিষয়ে বশেমুরবিপ্রবির সহকারী নিরাপত্তা কর্মকর্তা তরিকুল ইসলাম বলেন, চুরির বিষয়ে জানার পর বিশ্ববিদ্যালয়ের সিসিটিভি ফুটেজ চেক করেছি। সিসিটিভিতে ২৭ জুলাই থেকে আজ পর্যন্ত ঘটা, ঘটনার ভিডিও ফুটেজ রয়েছে। এসময়ে কোনো চুরির ঘটনা ঘটেনি। আর এর আগে ২০ তারিখ উপাচার্য (রুটিন দায়িত্ব) মহোদয় গ্রন্থাগার পরিদর্শন করেছিলেন। তখনও সকল কম্পিউটার যথাস্থানে ছিলো। তাই আমরা ধারণা করছি ২০ থেকে ২৭ তারিখের মধ্যবর্তী সময়ে এই চুরির ঘটনা ঘটেছে।”

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের ৩০ জন গার্ডের মধ্যে ২০ জন ২৩ তারিখ থেকে কোনো নির্দিষ্ট কারণ না জানিয়েই অনুপস্থিত ছিলেন, তাই নিরাপত্তাজনিত কিছুটা সমস্যা ছিল। তবে আমরা চেষ্টা করেছি অবশিষ্ট গার্ড ও আনসারদের সমন্বয়ে নিরাপত্তা নিশ্চিত করতে।

প্রসঙ্গত, এর আগে আরো দু’বার বশেমুরবিপ্রবিতে চুরির ঘটনা ঘটেছিলো। এর মাঝে একটি ঘটনায় মামলা হলেও কোনো আসামীকে শনাক্ত করা যায়নি।


সর্বশেষ সংবাদ