কোর্সেরাতে বিনামূল্যে কোর্স করার সুযোগ পাচ্ছে বশেমুরবিপ্রবি শিক্ষার্থীরা

  © ফাইল ফটো

আন্তর্জাতিকভাবে স্বীকৃত অনলাইন প্রশিক্ষণ মূলক ওয়েবসাইট কোর্সেরাতে বিনামূল্যে কোর্স করার সুযোগ পাচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) শিক্ষার্থীরা।

অনলাইন ভিত্তিক এই ওয়েবসাইটটি বর্তমানে ৩৮০০ এর অধিক কোর্স রয়েছে যার মধ্য থেকে একেকজন শিক্ষার্থী তার নিজের পছন্দানুযায়ী সর্বোচ্চ পাঁচটি কোর্স করার সুযোগ পাবেন।

এ বিষয়ে বশেমুরবিপ্রবির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রভাষক মোঃ মর্তুজা আহমেদ বলেন, ‘‘ওয়েবসাইটটিতে সাধারণত নির্দিষ্ট পরিমাণ ফি প্রদান করে কোর্স সম্পন্ন করতে হয় কিন্তু বর্তমানে করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে ওয়েবসাইটটি বিনামূল্যে কোর্স করার সুযোগ দিচ্ছে। যেহেতু এখানে অনেক অভিজ্ঞ ব্যক্তিদের নিকট থেকে শেখার সুযোগ রয়েছে তাই শিক্ষার্থীদের সুবিধার্থে আমরা 'কোর্সেরা ফর ক্যাম্পাস' প্রোগ্রামটিতে যুক্ত হয়েছি। আশা করছি আমাদের শিক্ষার্থীরা প্লাটফর্মটি থেকে উপকৃত হবে।’’

কোর্সেরার অভিজ্ঞতা উল্লেখ করে বশেমুরবিপ্রবির পরিবেশ বিজ্ঞান ও দূর্যোগ ব্যবস্থাপনা বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী পার্থ প্রতিম বলেন, "যারা শিখতে চায় তাদের জন্য এটি বেশ ভালো। আমি ইউডেমিতেও কোর্স করছিলাম, তারা বিনামূল্যে কোর্স করার জন্য অনেক অল্প সময় দেয় কিন্তু কোর্সেরা সেই তুলনায় অনেক সময় দেয়। যেমন, তারা আমাকে R Programming করার জন্য ৪ সপ্তাহ সময় দিছে যেই সময়ে আমি অনেক ভালোভাবে আমার কোর্স সম্পন্ন করতে পারবো।"

বশেমুরবিপ্রবিতে কোর্সেরার গুরুত্ব উল্লেখ করে এই শিক্ষার্থী বলেন, ‘‘বিশ্ববিদ্যালয়ের অনেকেই চায় একাডেমিকের বাইরে বিভিন্ন বিষয় সম্পর্কে জানতে এবং শিখতে কিন্তু গোপালগঞ্জ এর মত জায়গায় এটি অনেকসময়ই সম্ভব হয়না। তাই আমি মনে করি বর্তমানে বশেমুরবিপ্রবি শিক্ষার্থীদের জন্য এটি অনেক বড় একটা সুযোগ।’’

উল্লেখ্য, বশেমুরবিপ্রবি থেকে শিক্ষার্থীরা কোর্সটিতে অংশগ্রহণ করতে চাইলে https://forms.gle/7ruK9GdphFhfnLrq9 লিংকের মাধ্যমে একটি গুগল ফর্ম পূরণ করতে হবে। এছাড়া https://www.coursera.org/programs/bangabandhu-sheikh-mujibur-rahman-science-and-tech-on-coursera-084li থেকে শিক্ষার্থীরা প্রোগ্রামটি সম্পর্কে বিস্তারিত জানতে পারবে।


মন্তব্য