করোনা মোকাবিলায় বুটেক্স শিক্ষার্থীর স্বয়ংক্রিয় বট ‘সেভ বাংলাদেশ’

  © টিডিসি ফটো

ভয়াবহ আকারে ছড়িয়ে পড়া প্রাণঘাতি করোনাভাইরাসে বিপর্যস্ত পুরো বিশ্ব। বাংলাদেশেও পরিস্থিতি ক্রমেই জটিল আকার ধারণ করছে। দিন যত গড়াচ্ছে, কোভিড-১৯ এর করাল গ্রাস বাংলাদেশকে যেন আরও আকড়ে ধরছে।

মহামারী এই ভাইরাসের এখন পর্যন্ত কোনো কার্যকর প্রতিষেধক আবিষ্কার করতে পারেনি বিজ্ঞানীরা। ফলে এখন পর্যন্ত প্রতিরোধই এ ভাইরাস মোকাবেলার একমাত্র হাতিয়ার। তবে এজন্য প্রয়োজন করোনা প্রতিরোধ বিষয়ক সুনির্দিষ্ট স্বাস্থ্যবিধি জানা এবং সে অনুযায়ী পালন করা।

কিন্তু সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া গুজব ও অযাচিত তথ্য সাধারন মানুষের মনে বিভ্রান্তি সৃষ্টি করছে। এ কথা চিন্তা করেই বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের (বুটেক্স) ৪৬তম ব্যাচের এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং(ই.এস.ই) বিভাগের শিক্ষার্থী নূর-ঈ-হাসনাইন সারিখা তৈরি করেছেন ‘সেভ বাংলাদেশ’ নামক মেসেঞ্জার চ্যাটবট।

চ্যাটবট করোনা বিষয়ক বার বার জিজ্ঞাসিত উপসর্গ ও প্রতিরোধ সংক্রান্ত প্রশ্নের উত্তর স্বয়ংক্রিয়ভাবে প্রদান করার পাশাপাশি ব্যাবহারকারীর সাধারন প্রশ্নের উত্তর দিতে পারবে। এছাড়া বটটি দিয়ে ডাক্তারদের সাথেও যোগাযোগ করা যাবে।

পাশাপাশি দ্রুত সময়ে আইইডিসারের হটলাইন নাম্বার, স্বাস্থ্য মন্ত্রণালয় কর্তৃৃক প্রতিটি জেলার করোনা হেল্পলাইন, করোনা বিশেষায়িত হাসপাতালগুলোর হটলাইন, দেশের সকল করোনা টেস্টিং ল্যাবের লোকেশন ও যোগাযোগ নাম্বার এবং জাতীয় তথ্য বাতায়নের হটলাইন নাম্বার জানা যাবে বটটি দিয়ে।

‘সেভ বাংলাদেশ’ বটটির সার্বিক তত্বাবধানে রয়েছে ‘ওয়ারিয়র্স’ নামক টীম যার পেছনে রয়েছে বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজে পড়ুয়া একঝাক শিক্ষার্থী। ‘ওয়ারিয়র্স” টীমকে সার্বক্ষনিক সহায়তা করছেন ঢাকা কমিউনিটি হাসপাতালের ডা. তৌকিতুল আলম চয়ন, ডা. অমিত, ডা. জামাল চৌধুরী ও ডা. আশরাফ।

এ ব্যাপারে সারিখার কাছে চ্যাটবটটি তৈরির উদ্দেশ্য জানতে চাইলে ডেইলি ক্যাম্পাসকে বলেন, ‘দেশের চরম ক্রান্তিকালে সাধারণ মানুষ যাতে সঠিক তথ্য ও চিকিৎসেবা খুব সহজেই পেতে পারে এমন ভাবনাই আমকে স্বয়ংক্রিয় চ্যাটবট করতে উৎসাহ জুগিয়েছে।’

নিচের ঠিকানাই গিয়ে মেসেজ বাটনে চেপে বটটি সচল করতে পারবেন- (https://www.facebook.com/save-BB-101552441496702/)


সর্বশেষ সংবাদ