করোনায় অসহায়দের পাশে বশেমুরবিপ্রবির ১২৪ শিক্ষক

  © টিডিসি ফটো

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) বিভিন্ন বিভাগের ১২৪ জন শিক্ষকের উদ্যোগে প্রায় ১০৫টি দরিদ্র পরিবারকে দৈনন্দিন খাদ্যদ্রব্য প্রদান করা হয়েছে। আজ (বৃহস্পতিবার) সকাল ১১টা থেকে এসব খাদ্যসামগ্রী প্রদান করা হয়।

বশেমুরবিপ্রবি শিক্ষক সমিতির সভাপতি ড. হাসিবুর রহমান, সাধারণ সম্পাদক রাকিবুল ইসলাম, ‘জরুরি কোভিড-১৯ তহবিল’-এর ওয়ার্কিং কমিটির আহ্বায়ক সুকান্ত সরকার এবং সদস্য সচিব শামসুল আরেফীনসহ বিভিন্ন বিভাগের প্রায় সাত জন শিক্ষক ও ১৪ জন স্বেচ্ছাসেবী শিক্ষার্থী গোপালগঞ্জের শহরের বিভিন্ন স্থানে এসকল খাদ্যদ্রব্য বিতরণ করেন।

এসময় প্রতিটি পরিবারকে ১০ কেজি চাল, দুই কেজি তেল, দুই কেজি ডাল, দুই কেজি পিয়াজ, তিন কেজি আলু, এক কেজি লবণ, ১/২ কেজি মুড়ি এবং একটি সাবান প্রদান করা হয়।

এ বিষয়ে ‘জরুরি কোভিড-১৯ তহবিল’-এর সদস্য সচিব এবং বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের প্রভাষক শামসুল আরেফিন বলেন, ‘বিশ্বজুড়েই করোনা ভাইরাস যে মহামারী আকার ধারণ করেছে তার প্রভাব বিভিন্ন শ্রেণী, পেশার মানুষের উপরে পড়ছে। প্রান্তিক এবং খেটেখাওয়া জনগণই ক্ষতিগ্রস্থ হচ্ছে সবচেয়ে বেশি। সে কারণে শিক্ষকদের সমাজের প্রতি দায় থেকে যায়।’

তিনি বলেন, ‘সমাজই শিক্ষকদের তৈরী করে। এই বোধ থেকেই আমরা বশেমুরবিপ্রবির শিক্ষকরা সামাজিক যোগাযোগমাধ্যমে আলোচনা করে সমাজের এসকল মানুষের পাশে দাড়ানোর সিদ্ধান্ত নিয়েছি।’

এসময় তিনি আরো বলেন, ‘আমরা প্রাথমিকভাবে যাছাই-বাছাই সাপেক্ষে ১০৫টি পরিবারকে সাহায্য করতে সক্ষম হয়েছি। প্রতিনিয়ত আমরা অন্যান্য শিক্ষকদের কাছ থেকে সমর্থন এবং আর্থিক সাহায্য পেয়ে যাচ্ছি। এভাবে সহযোগিতা অব্যাহত থাকলে আরো অধিক সংখ্যক পরিবারের পাশে দাড়াতে পারবো।’

উল্লেখ্য, গত ৩১ মার্চ বশেমুরবিপ্রবির শিক্ষকদের একটি অনানুষ্ঠানিক সভায় উপস্থিত শিক্ষকদের মতামতের ভিত্তিতে ইংরেজী বিভাগের সহকারী অধ্যাপক সুকান্ত বিশ্বাসকে আহবায়ক এবং সমাজবিজ্ঞান বিভাগের প্রভাষক ও শিক্ষক সমিতির প্রচার সম্পাদক শামসুল আরেফীনকে সদস্য সচিব করে ১৬ সদস্যের ‘জরুরি কোভিড-১৯ তহবিল’ শিরোনামে একটি ওয়ার্কিং কমিটি গঠিত হয়।

সেই ওয়ার্কিং কমিটির সদস্যদের কাজের ধারাবাহিকতায়ই আজ প্রথম ধাপে এই ১০৫টি পরিবারকে প্রয়োজনীয় খাদ্য সামগ্রী সরবরাহ করা হয়।