করোনার সব তথ্য দেবে শাহানুলের ‘করোনা এ্যালার্ট’ মোবাইল অ্যাপ

  © টিডিসি ফটো

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মহামারী করোনাভাইরাস এখন সকলের আতঙ্ক। গুরুত্বপূর্ণ কিছু সেক্টর ছাড়া শিক্ষা প্রতিষ্ঠানসহ প্রায় সকল ধরনের সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানের কার্যক্রম বন্ধ করোনা আতঙ্কে। এসময় অতি ব্যস্ত থেকে শুরু করে খেটে খাওয়া মানুষ সবাই ইচ্ছার বিরুদ্ধে গিয়েও সার্বক্ষণিক নিজ বাড়িতেই অবস্থান করতে হচ্ছে।

এসময় প্রায় সারক্ষণই করোনাভাইরাসের সর্বশেষ তথ্য সম্পর্কে অবগত থাকতে চান নিজ বাড়িতে অবস্থানরত সকল সচেতন নাগরিকই। তাদের উদ্দেশ্যে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) সাবেক শিক্ষার্থী ড. শাহানুল ইসলাম ‘করোনা এ্যালার্ট’ নামে একটি মোবাইল অ্যাপ তৈরী করেন।

শাহানুলের বানানো করোনা এ্যালার্ট এর মাধ্যমে সকলেই নিজ মোবাইল থেকে প্রতি মুহূর্তে করোনা সম্পর্কিত সকল ধরনের তথ্য জানতে পারবে। এই অ্যাপটি থেকে দেশী-বিদেশী পত্রিকার করোনা সম্পর্কিত সকল খবর, করোনার উপর প্রশিক্ষণ এবং এই ভাইরাস সম্পর্কিত গুজব সম্পর্কে জানা যাবে।

এছাড়াও অ্যাপটির মাধ্যমে আক্রান্ত ব্যক্তি সাহায্য পাবার উপায়, করোনা আক্রান্তের মানচিত্র লিংক, করোনা নিয়ে গবেষণা সমূহ, করোনার সতর্কতা সমূহসহ নানারকম সাহায্যের উপায় সম্পর্কেও জানতে পারবে।

করোনার কারণে গুগলের রিভিউয়ের কাজ ধীর গতির কারণে অ্যাপটি গুগল প্লেতে পাবার জন্য সাত দিন অপেক্ষা করতে হতে পারে। তাই ‘করোনা এ্যালার্ট” ফেসবুক পেজ হতে এপটি ডাউনলোড করা যাবে। এছাড়াও এটি ওয়েবসাইট থেকে সরাসরি ডাউনলোড করা যাবে। ডাউনলোড লিংক: (https://helptuner.com/corona/)

এম শাহানুল ইসলাম ও তার দল অ্যাপটি তৈরীর করেন। ড. শাহানুল ইসলাম নোবিপ্রবির মৎস ও সামুদ্রিক বিজ্ঞান বিভাগ হতে স্নাতক শেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর করেন। সম্প্রতি তিনি চীনের তিয়ানজিন প্রদেশের একটি বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি সম্পন্ন করেন।

অ্যাপটি তৈরী সম্পর্কে এম শাহানুল ইসলাম বলেন, স্বাধীনতা দিবস এবং আমার জন্মদিন উপলক্ষে আজকে এটি প্রকাশ করা হয়েছে। স্বাধীনতার এই মাস থেকেই যেন সকলে করোনার বিরুদ্ধে সংগ্রাম করতে পারে সেটি ছিল মূল উদ্দেশ্য। তিনি আরো বলেন, উপযুক্ত স্পন্সর পাওয়া গেলে অ্যাপটি আরও অনেক উন্নত করা যাবে।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ