করোনা সচেতনতায় কাজ করছে নোবিপ্রবির ‘চলো পাল্টাই’

  © টিডিসি ফটো

‘আতঙ্ক নয়, আপনার একটু সচেতনতাই পারে করোনার মতো মহামারী ভাইরাস থেকে রক্ষা করতে’ এ স্লোগানকে সামনে রেখে জনসাধারণের মাঝে সচেতনতা বৃদ্ধি করতে উদ্যোগ নিয়েছে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি) সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠন ‘চলো পাল্টাই ফাউন্ডেশন’।

বুধবার (১৮ মার্চ) নোয়াখালী জেলার বিভিন্ন জায়গায় গুরুত্বপূর্ণ দেয়াল সমূহে সংগঠনের পক্ষ থেকে করোনা সচেতনতা মূলক ৫০০টি পোষ্টার লাগানো হয়। সংগঠনের সাথে সংশ্লিষ্ট শিক্ষক-শিক্ষার্থীরা একযোগে নোয়াখালী জেলা শহর মাইজদী এবং পৌর পার্ক এলাকার বিভিন্ন স্থানে নিজেরা উপস্থিত থেকে পোষ্টার লাগিয়ে দেন।

এছাড়াও সোনাপুর এলাকায় এবং সুবর্ণচর উপজেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে দেয়াল সমূহে সচেতনতা মূলক এই পোষ্টার যুক্ত করেন তারা। এ পোষ্টার সমূহে সাধারণ জনগণকে রক্ষা করতে করোনা ভাইরাস থেকে বাঁচার উপায় সম্বলিত কয়েকটি নির্দেশনা তুলে দেওয়া হয়েছে।

সচেতনতামূলক নির্দেশনায় তারা উল্লেখ করেন, সাবান পানিতে নিয়মিত হাত ধোয়া, হাঁচি কাশি দেওয়ার সময় মুখ ঢেকে রাখা, ব্যবহৃত টিস্যু নিরাপদ স্থানে সংরক্ষণ করা, হাত না ধুয়ে চোখ মুখ ও নাক স্পর্শ না করা এবং বাড়ির বাহিরে মাস্ক ব্যাবহার করার নির্দেশ দেওয়া হয় এতে।

এতে ১০০ ডিগ্রীর বেশি জ্বর, শ্বাসকষ্ট ও শুকনো কাঁসি, গলা ও বুকে ব্যথা এবং তীব্র মাথা ব্যথা হওয়াকে করোনাভাইরাস আক্রান্ত রোগীর লক্ষণ হিসেবে উল্লেখ করা হয়েছে।

জনসচেতনতা মূলক কর্মসূচীর উদ্বোধন করেন সংগঠনটির উপদেষ্টা বিশ্ববিদ্যালয় অণুজীববিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. ফিরোজ আহমেদ। পরবর্তীতে জনসচেতনতা বৃদ্ধিতে বিভিন্ন কর্মসূচী পালন করে সংগঠনটির সদস্যরা।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ