নোবিপ্রবিতে ‘‘কিউএস বিশ্ববিদ্যালয় র‍্যাংকিং” বিষয়ক সেমিনার

  © টিডিসি ফটো

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) কিউএস বিশ্ববিদ্যালয় র‍্যাংকিং বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। নোবিপ্রবি রিসার্চ সেল উক্ত সেমিনারের আয়োজন করে।

মঙ্গলবার (২৫ ই ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের হাজী মো ইদ্রিস অডিটোরিয়ামে রিসার্চ সেলের সহকারী পরিচালক ড. জামীউদ্দিনের সঞ্চাললিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নোবিপ্রবির উপাচার্য প্রফেসর ড. মো. দিদার-উল- আলম।

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও গবেষক ড. মির্জা হাসানুজ্জামান ও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. তৌহিদ ভুঁইয়া উক্ত সেমিনারে রিসোর্স পারসন হিসেবে উপস্থিত ছিলেন।

এটি একটি ব্যাতিক্রমধর্মী ও গুরুত্বপূর্ণ সেমিনার উল্লেখ করে সেমিনারে বক্তারা বলেন, বাংলাদেশের কোন বিশ্ববিদ্যালয়ে এ ধরনের সেমিনার অনুষ্ঠিত হয়নি। তারা বিশ্ববিদ্যালয়ে কিভাবে র‍্যাংক করা হয় তার সূচকগুলো নিয়ে বিস্তারিত আলোচনা করেন।

এসময় বক্তারা কিউএস, টাইম্‌স হাইয়ার এডুকেশন (THE), একাডেমিক সাংহাই, ওয়েবমেট্রিক সহ বিভিন্ন ভাবে বিশ্ববিদ্যালয় র‍্যাংকিং করার পদ্ধতিসমূহ তুলে ধরেন। তবে এর মধ্যে কিউএস র‍্যাংকিং পদ্ধতি সবচেয়ে বেশি জনপ্রিয় ও কার্যকর বলে মনে করেন আলোচকরা।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নোবিপ্রবি রেজিস্ট্রার প্রফেসর ড. মো. আবুল হোসেন। নোবিপ্রবি রিসার্চ সেলের পরিচালক (ভারপ্রাপ্ত) ড. মো. বেলাল হোসেন এতে সভাপতিত্ব করেন ।

উক্ত অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, পরিচালক ও শিক্ষকবৃন্দ অংশগ্রহণ করেন। সেমিনার শেষে সভাপতি ড. মোঃ বেলাল হোসেন উপস্থিত সবাইকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে সমাপ্তি ঘোষণা করেন।


সর্বশেষ সংবাদ