৩৭ বিশ্ববিদ্যালয়কে হারিয়ে পোস্টার প্রেজেন্টেশনে চ্যাম্পিয়ন যবিপ্রবি

সাদেক বাচ্চু ও রমজান আলী
সাদেক বাচ্চু ও রমজান আলী  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ে আয়োজিত পঞ্চম ইয়ং বায়োটেকনোলজিস্ট কংগ্রেস ২০২০-এ পোস্টার প্রেজেন্টেশনে প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

গত বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) ঢাবির নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এ প্রতিযোগিতার আয়োজন করা হয়। দেশের ৩৭টি বিশ্ববিদ্যালয় এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। যবিপ্রবি চ্যাম্পিয়ন দলের সদস্যরা হলেন বিশ্ববিদ্যালয়ের কেমিকৌশল বিভাগের শিক্ষার্থী সাদেক বাচ্চু ও রমজান আলী।

প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার হিসেবে সম্মাননা ক্রেস্ট, সনদ ও নগদ অর্থ দেওয়া হয়। তাঁরা যবিপ্রবির কেমিকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক ড. জাভেদ হোসেন খানের তত্ত্বাবধানে ন্যানো-বায়ো অ্যান্ড অ্যাডভান্সড ম্যাটেরিয়ালস ইঞ্জিনিয়ারিং (এনএএমই) ল্যাবে গবেষণারত আছেন। এরইমধ্যে দেশ-বিদেশে বিভিন্ন প্রতিযোগতায় ল্যাবটি ১০টি পুরস্কার অর্জন করেছে।

এটি যবিপ্রবির জন্য অনেক গর্বের জানিয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন বলেন, শিক্ষার্থীদের এমন অর্জনে বিশ্ববিদ্যালয় পরিবার গর্বিত। বিশ্ববিদ্যালয়ের মুখ উজ্জ্বল করেছে আমাদের শিক্ষার্থীরা। এটি আমদের প্রতিষ্ঠানের সুনাম আরো বৃদ্ধি করেছে। কঠোর পরিশ্রমের মাধ্যমে এমন অর্জনের এ ধারা অব্যাহত রাখতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত পোস্টার প্রেজেন্টেশনের সময় উপস্থিত ছিলেন বিশ্বখ্যাত জিনতত্ত্ববিদ ও ক্যানসার গবেষক অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের শিক্ষক স্যার ওয়াল্টার বোডমার, স্বাধীনতা পুরস্কার জয়ী গবেষক অধ্যাপক ড. হাসিনা খান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের চেয়ারপারসন অধ্যাপক ড. জেবা ইসলাম সিরাজ, ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োটেকনোলজির মহাপরিচালক ড. মো. সলিমুল্লাহ প্রমুখ।


সর্বশেষ সংবাদ