চুয়েটে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা উদযাপিত

তরুণ প্রজন্মের মাঝে একুশের চেতনা জাগ্রত করতে হবে: চুয়েট ভিসি

  © টিডিসি ফটো

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযু্িক্ত বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেছেন, “একুশ আমাদের চেতনা, আমাদের অহংকার। সেই চেতনার উপর ভর করেই আমরা চূড়ান্ত স্বাধীনতা পেয়েছি। কিন্তু ভাষা আন্দোলনের সুদীর্ঘ পরিক্রমায় আজো সর্বস্তরে বাংলা ভাষার প্রচলন সম্ভব হয়নি। মাতৃভাষায় কথা বলার জন্য রক্তদান পৃথিবীর ইতিহাসে বিরল। একুশের সেই মহান চেতনাকে তরুণ প্রজন্মের বুকে ধারণ করতে হবে। বাংলা ভাষার ব্যবহারের প্রতি দায়িত্বশীল হতে হবে। আমাদের প্রত্যেকের চেতনাবোধ জাগ্রত করতে হবে। তবেই ভাষার প্রতি ও ভাষা শহীদদের প্রতি সম্মান প্রদর্শন করা হবে’’।

শুক্রবার (২১ ফেব্রুয়ারি) চুয়েট কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২০ উদযাপন উপলক্ষ্যে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

চুয়েটে জাতীয় দিবস উদযাপন কমিটির সভাপতি এবং পুরকৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. মো. রবিউল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন স্থাপত্য ও পরিকল্পনা অনুষদের ডীন অধ্যাপক ড. মো. মইনুল ইসলাম, যন্ত্রকৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. জামাল উদ্দিন আহম্মদ, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী এবং ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ মশিউল হক।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বিভাগীয় প্রধানগণের পক্ষে পুরকৌশল বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. সুদীপ কুমার পাল, প্রভোস্টগণের পক্ষে শহীদ মোহাম্মদ শাহ হলের প্রভোস্ট অধ্যাপক ড. রনজিৎ কুমার সূত্রধর, শিক্ষক সমিতির পক্ষে সাধারণ সম্পাদক ড. মো. সানাউল রাব্বী, কর্মকর্তা সমিতির পক্ষে সভাপতি প্রকৌশলী সৈয়দ মোহাম্মদ ইকরাম, কর্মচারী সমিতির পক্ষে সভাপতি জনাব মো. জামাল উদ্দিন এবং শিক্ষার্থীদের পক্ষ থেকে বক্তব্য রাখেন ‘১৫ ব্যাচের ফাহিম শাকিল। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন যন্ত্রকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. সানাউল রাব্বী, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের সহকারী অধ্যাপক এটিএম শাহজাহান, মানবিক বিভাগের সহকারী অধ্যাপক জনাব নাহিদা সুলতানা ও সহকারী রেজিস্ট্রার (সমন্বয়) জনাব মোহাম্মদ ফজলুর রহমান। এতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও বিভিন্ন বিভাগের বিপুল সংখ্যক ছাত্র-ছাত্রীরা অংশগ্রহণ করেন।

এর আগে দিবসটি উপলক্ষে দিনের প্রথম প্রহরে সকাল সাড়ে ৭টায় ক্যাম্পাসের উত্তর গোল চত্ত্বর হতে প্রভাতফেরীর মাধ্যমে দিনব্যাপী কর্মসূচীর শুরু হয়। এতে নেতৃত্ব দেন ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। এরপর চুয়েট কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ করেন অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। পরে একে একে চুয়েটের বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক ও আঞ্চলিক সংগঠনের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়।পুষ্পস্তবক অর্পণ করে চুয়েট সাংবাদিক সমিতি’র সদস্যগণও। অনুষ্ঠানের শুরুতে মহান ভাষা শহীদদের স্মরণে দোয়া ও মুনাজাত করা হয়। উল্লেখ্য, ‘মুজিববর্ষ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ বিষয়ে রচনা প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকারী পুরকৌশল বিভাগের শিক্ষার্থী মোহাম্মদ আকিব।

‘একুশ মানে মাথানত না করা, একুশ আমার অহংকার’ চেতনায় অমর একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের অরাজনৈতিক সংগঠনগুলোর কার্যক্রমও কম নয়, ‘চুয়েট ক্যারিয়ার ক্লাব’ আয়োজন করছে ‘অমিত্রাক্ষর’ শীর্ষকে অক্ষর নিয়ে দিনব্যাপী প্রতিযোগিতা।
এছাড়াও ‘জয়ধ্বনি’র আয়োজনে শহীদ মিনার প্রাঙ্গণে বর্ণকুঞ্জ ও সন্ধ্যায় থাকবে সাংস্কৃতিক আয়োজন,বিকেলের দিকে চুয়েট ডিবেটিং সোসাইটি(চুয়েট ডিএস) আয়োজন করেছে শিক্ষার্থীদের বিতর্ক প্রতিযোগিতা।

এছাড়া দিনব্যাপী অনুষ্ঠানমালার মধ্যে থাকবে- রচনা প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান, চিত্রাংকন প্রতিযোগিতা, কবিতা আবৃত্তি, দেশাত্মবোধক গান প্রভৃতি। বিকেল ৩ টা হতে স্টাফ ওয়েলফেয়ার অফিস সংলগ্ন মাঠে শিশু কিশোরদের অংশগ্রহণে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস এর উপর রচনা প্রতিযোগিতা, কবিতা আবৃতি, চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।


সর্বশেষ সংবাদ