হল প্রভোস্টের পদত্যাগ চেয়ে বাকৃবিতে বিক্ষোভ

  © টিডিসি ফটো

হল প্রভোস্টের পদত্যাগসহ বিভিন্ন দাবিতে বিক্ষোভ করেছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) আবাসিক আশরাফুল হক হলের শিক্ষার্থীরা। আজ বুধবার বিকেলে হল প্রভোস্টের কক্ষে তালা ঝুলিয়ে পদত্যাগ চেয়ে আন্দোলন শুরু করে শিক্ষার্থীরা।

জানা গেছে, বুধবার দুপুরে বিভিন্ন দাবিতে শিক্ষার্থীরা হল প্রভোস্টের কক্ষে তালা ঝুলিয়ে দেয় শিক্ষার্থীরা। খবর পেয়ে প্রভোস্ট হলে আসলে শিক্ষার্থীরা প্রভোস্টের পদত্যাগের দাবিতে স্লোগান দিতে শুরু করে। পরে বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর ড. মো. শফিকুল ইসলাম ও ড. চয়ন গোস্বামী ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি শান্ত করেন। শিক্ষার্থীদের দাবি পূরণের আশ্বাস দিলে শিক্ষার্থীরা কক্ষে ফিরে যায়।

আশরাফুল হক হলের শিক্ষার্থীরা অভিযোগ করে বলেন, হলের আবাসন সংকট নিরসন, খেলার মাঠ সংস্কার, ডাইনিং চালু রাখাসহ হলের বিভিন্ন সমস্যা সমাধানে হল প্রভোস্টকে বারবার অবহিত করা হলেও তিনি কোনো কার্যকরী পদক্ষেপ নেননি।

শিক্ষার্থীদের অভিযোগ, হলে প্রথম বর্ষের শিক্ষার্থীরা র‌্যাগিংয়ের স্বীকার না হলেও বিভিন্ন সময়ে প্রভোস্ট হলে এসে প্রথম বর্ষের শিক্ষার্থীদের চাপ প্রয়োগের মাধ্যমে র‌্যাগিং হয় এমন কথা বলানোর চেষ্টা করেছেন। এসব বিষয়ে আমরা সুষ্ঠু সমাধান চাই।

এ বিষয়ে হল ছাত্রলীগের সভাপতি মো. আসাদুজ্জামান পিয়াল জানায়, এ হল অন্য যেকোনো হলের চেয়ে শিক্ষার্থীবান্ধব একটা পরিবেশ রয়েছে। এখানে কখনো শিক্ষার্থীদের হয়রানিমূলক কোন ঘটনা ঘটেনি। তবে কিছু সমস্যা আছে। হল প্রভোস্ট যেগুলো সমাধান না করে উল্টো প্রথম বর্ষের শিক্ষার্থীদের চাপ প্রয়োগের মাধ্যমে অসত্য কথা বলানোর চেষ্টা করলে শিক্ষার্থীরা ক্ষুব্ধ হয়ে উঠে।

হল প্রভোস্ট অধ্যাপক ড. মোহাম্মদ শাহজাহান কবির বলেন, গেস্টরুমে শিক্ষার্থীদের নিপীড়ন বন্ধ করার জন্য কাজ করছি। হলে শিক্ষার পরিবেশ নিশ্চিতকরণ এবং কেউ যেন মানসিকভাবে বিকারগ্রস্ত না হয় এজন্য শিক্ষার্থীদের নিয়মিত কাউন্সিলিং করছি। এ বিষয়টি অনেকেই ভালোভাবে নেয়নি। এজন্যই তারা আমার পদত্যাগের দাবি তুলেছে।


সর্বশেষ সংবাদ