হাবিপ্রবিতে ক্ষতে আক্রান্ত জ্যাকসনের সফল অস্ত্রোপচার

অপারেশন থিয়েটার পরিদর্শনে বিশ্ববিদ্যালয় উপাচার্য
অপারেশন থিয়েটার পরিদর্শনে বিশ্ববিদ্যালয় উপাচার্য  © টিডিসি ফটো

দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) গভীর ক্ষতে আক্রান্ত কুকুরের অস্ত্রোপচার সফলভাবে সম্পন্ন হয়েছে।

বৃহস্পতিবার (৬ ফেব্রুয়ারি) বেলা সাড়ে ১১ টার দিকে বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্স অনুষদীয় অপারেশন থিয়েটারে মেডিসিন সার্জারি এন্ড অবস্ট্রেটিক্স বিভাগের অধ্যাপক ডা. উম্মে কুলসুম রিমা, ডা. মোহাম্মদ সাইফুল ইসলামের নেতৃত্বে গভীর ক্ষতে আক্রান্ত জ্যাকসন নামক একটি কুকুরের সফল অস্ত্রোপচার করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মু. আবুল কাসেম, প্রক্টর অধ্যাপক ড. মো. খালেদ হোসেন, মেডিসিন সার্জারি এন্ড অবস্ট্রেটিক্স ও ফিজিওলজি এন্ড ফার্মাকোলজি বিভাগের প্রভাষক ডা. মো. ইসমাইল হোসেন, ডা. সুমন সরকার সেতুসহ অনুষদীয় কর্মকর্তা ও শিক্ষার্থীবৃন্দ।

অধ্যাপক ডা. উম্মে কুলসুম জানান, মরিচা পড়া ধাতব কোন পদার্থের দ্বারা সম্ভবত এই ক্ষতের সৃষ্টি হয়েছে। ফলে ব্যথার কারণে কুকুরটি ঠিকভাবে হাটা চলা করতে পারছিল না। দ্বিতীয়ত হাতুড়ে কোন ডাক্তার দ্বারা কুকুরটির চিকিৎসা করার কারণে একটু জটিলতা সৃষ্টি হয়েছিল। আমরা ক্ষতের জায়গাটাকে আবার কেটে পরিষ্কার করে সেলাই করে দিয়েছি। আশা করছি এখন আর কোন সমস্যা হবে না। তবে শুরুতেই যদি তিনি (মালিক) এখানে নিয়ে নিয়ে আসতেন তাহলে এত কিছু হতো না।

উপাচার্য অধ্যাপক ড. মু. আবুল কাসেম বলেন, মানুষের কোন সমস্যা হলে কথা বলতে পারে কিন্তু এই অবলা প্রাণীকুল কিন্তু তা পারে না। গবাদিপশুর চিকিৎসা সেবা প্রদানের জন্য আমরা মোবাইল ভেটেরিনারি ক্লিনিক করেছি। এর মাধ্যমের অত্র অঞ্চলের মানুষজন সহজেই পশু-পাখির চিকিৎসা সেবা করাতে পারবে। প্রয়োজনে এই ক্লিনিক কৃষকদের দ্বারে দ্বারে গিয়ে সেবা পৌঁছে দিবে।

কুকুরটির পরিচর্যাকারী মালেক বলেন, খুব ভালো লাগছে যে আমার জ্যাকসন সুস্থ হয়েছে। আগে জানলে আমি প্রথমে এখানেই নিয়ে আসতাম। এখন থেকে কোন সমস্যা হলে আমি এখানেই নিয়ে আসবো। ধন্যবাদ ও কৃতজ্ঞতা স্যারদের প্রতি।

অপারেশন কার্যক্রম পর্যবেক্ষণ শেষে দুপুরের দিকে উপাচার্য সিএসই অনুষদীয় ভার্চুয়াল ক্লাস রুম, গেম এন্ড এপ্লিকেশন ডেপলোপমেন্টের অফিস কক্ষ ঘুরে দেখেন। এ সময় তিনি প্রয়োজনীয় সুযোগ-সুবিধাসমূহ আরও বৃদ্ধি করা হবে বলে জানান।


সর্বশেষ সংবাদ