কৃষকের ভাগ্য উন্নয়নে কাজ করে যেতে চাই: হাবিপ্রবি উপাচার্য 

  © টিডিসি ফটো

কৃষকদের মাঝে কৃষি সেবা পৌঁছে দিতে এবং কৃষকদের ভাগ্যোন্নয়নে কাজ করার প্রয়াসে দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) চালু হয়েছে কৃষক সেবা কেন্দ্র। গত ৯ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে হাবিপ্রবি কৃষক সেবা কেন্দ্র।

চালুর পর থেকে  দেশের বিভিন্ন অঞ্চল থেকে সেবা নিতে আসতে শুরু করেছেন কৃষকেরা। অন্যদিকে কৃষি সেবাকে আধুনিকায়ন ও যুগোপযোগী করতে সকল ধরনের উদ্যোগ নিয়েছেন হাবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মু. আবুল কাসেম।

শুধুমাত্র কেন্দ্রের মধ্যেই এই সেবা সীমাবদ্ধ নয়। কৃষকদের দোরগোড়ায় সেবা পৌছে দিতে মাঠ পর্যায়ে কৃষকদের সার্বিক অবস্থা পর্যবেক্ষণে আজ বুধবার দুপুরে দিনাজপুর কর্নাইয়ের কাটাপাড়া মৌজার ভুট্টা ক্ষেত পরিদর্শনে যান উপাচার্য ও কৃষক সেবা কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. মু. আবুল কাসেম।

এ সময় সঙ্গে ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মো. খালেদ হোসেন, কৃষি সম্প্রসারণ বিভাগের অধ্যাপক ড. আবু সাঈদ মন্ডল, চেয়ারম্যান অধ্যাপক ড. মো.ফারুক হাসান, জীবন রায় ও মোস্তাক আহমেদ প্রমুখ।

ভুট্টা ক্ষেত পরিদর্শনের পর উপাচার্য বলেন, ‘পরিদর্শনে না আসলে ভুট্টা ক্ষেতটির ভয়াবহ অবস্থা সম্পর্কে জানতে পারতাম না। এই ক্ষেতটির বেশিরভাগ গাছ আমেরিকান ফল ওয়ার্ম দ্বারা আক্রান্ত হয়েছে। এতে গাছের পাতা ও ডগায় ছিদ্র হয়েছে। যার কারণে গাছের বৃদ্ধি ও ফলন আশানুরূপ পাওয়া সম্ভব নয়।’

তিনি বলেন, ‘আমরা এখান থেকে নমুনা সংগ্রহ করে বিশেষজ্ঞদের কাছে পরামর্শ নেবো। প্রয়োজনে তাদের মাঠে নিয়ে এসে যেভাবে রোগ আক্রমণ প্রতিরোধ করা দরকার সেভাবে কাজ করবো। আমরা এই এলাকার কৃষকদের ভাগ্যোন্নয়নে কাজ করতে চাই।’ এ সময় তিনি কৃষকদের রোগ আক্রমণ প্রতিরোধে বায়োলজিক্যাল কন্ট্রোলের পাশাপাশি মেকানিকাল বিভিন্ন পদক্ষেপ নেওয়ার পরামর্শ দেন।


সর্বশেষ সংবাদ