আমরণ অনশনে ফের ইটিই শিক্ষার্থীরা

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) ফের আমরণ অনশন শুরু করেছেন ইলেকট্রনিক্স এন্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং (ইটিই) বিভাগের প্রায় অর্ধশতাধিক শিক্ষার্থী। ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের সঙ্গে একীভূতকরণ হওয়ার দাবিতে দীর্ঘ তিনমাস ধরে আন্দোলন করে আসছে তারা।

রবিবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে আমরণ অনশনে বসেন ইটিই বিভাগের প্রায় অর্ধ শতাধিক শিক্ষার্থীরা। অনশনরত শিক্ষার্থীরা গণমাধ্যমকে জানান, ‘ক্রমাগতভাবে ইটিই বিভাগের চাকরি ক্ষেত্র কমে আসছে। ইটিই এবং ইইই বিভাগের একাডেমিক কারিকুলাম প্রায় একই হলেও চাকরি ক্ষেত্রে ইইইকে প্রাধান্য দেয়া হয়। এসকল কারণে আমরা ইটিই’কে ইইই-এর সাথে একীভূতকরণের দাবিতে ৯০ দিন ধরে শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচি পালন করেছি।

তারা আরও জানায়, গত ১৫ জানুয়ারি আমরা আমরণ অনশন কর্মসূচি পালন করলে উপাচার্যের আশ্বাসে তা স্থগিত করি। কিন্তু উপাচার্য মহোদয় কার্যকর পদক্ষেপ গ্রহণ না করায় আমরা আবারো অনশনে বসছি।’ এছাড়া দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন কর্মসূচি চালিয়ে নিয়ে যাওয়ার ঘোষণা দেয় শিক্ষার্থীরা।

এ বিষয়ে জানতে বিশবিদ্যালয়ের উপাচার্য ড. মোঃ শাহাজাহানের সাথে যোগাযোগ করা হলে তিনি নতুন আমরণ কর্মসূচির ব্যাপারে কোন মন্তব্য করেননি।

গত ১৮ অক্টোবর থেকে ইটিই বিভাগকে ইইই-এর সাথে একীভূতকরণের দাবিতে ক্লাস পরীক্ষা বর্জন করে আন্দোলন শুরু করে ইটিই বিভাগের শিক্ষার্থীরা। আন্দোলনের প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ড. নূরউদ্দীন আহমেদ সাক্ষরিত একটি বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়, বিষয়টি বিশ্ববিদ্যালয়ের চলতি দায়িত্বপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. মোঃ শাহজাহানের এখতিয়ারের বাইরে।


সর্বশেষ সংবাদ