পূজার দিনে সিটি নির্বাচনের প্রতিবাদে বশেমুরবিপ্রবিতে মানববন্ধন

মানববন্ধনে অংশ নেওয়া শিক্ষার্থীরা  © টিডিসি ফটো

৩০ জানুয়ারি সনাতনধর্মাবলম্বিদের অন্যতম পার্বন শ্রীশ্রী সরস্বতী পূজার দিনে নির্বাচন কমিশন কর্তৃক ঢাকা উত্তর ও দক্ষিন সিটি কর্পোরেশন নির্বাচনের তারিখ নির্ধারন এবং ভোট গ্রহনের প্রতিবাদে মানববন্ধন কর্মসূচী পালন করেছে গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাধারন শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার(১৬ই জানুয়ারি) দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের মেইন গেইট এর সামনে বিভিন্ন স্লোগান সম্বলিত পোস্টারও প্লাকার্ড নিয়ে শান্তিপূর্ণভাবে মানববন্ধনে অংশগ্রহন করে বিশ্ববিদ্যালযে পড়ুয়া সকল ধর্ম বর্ণের প্রায় শতাধিক ছাত্রছাত্রী।

মানববন্ধনে উপস্থিত শিক্ষার্থীদের মধ্যে সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী নিউটন মজুমদার বলেন ‘জাতির পিতা নিজ হাতে প্রদান করা সংবিধান এদেশের সকল সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষকে ধর্ম পালনের যে অধিকার দিয়েছেন, সে অধিকার এক সাম্প্রদায়িক অপশক্তি হরণ করার চেষ্টা করছে যারা দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে আসীন। এই অপশক্তিই এদেশের হিন্দু সম্প্রদায়ের অন্যতম পূজা শ্রীশ্রী সরস্বতী পূজার দিনে নির্বাচন দিয়ে তাদের অধিকার খর্ব করেছে। কিন্তু আমরা এদেশের শান্তি প্রিয় মানুষ এ অপশক্তির সিদ্ধান্ত মানি না, মানতে পারিনা। ৩০ তারিখের সিটি কর্পোরেশন নির্বাচনের তারিখ পরিবর্তনে আমরা বঙ্গবন্ধু তনয়া বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিকট বিনীত অনুরোধ করছি।’

বিশ্ববিদ্যালয়ের আরেক শিক্ষার্থী জাহাঙ্গীর আলম বলেন, ‘‘নির্বাচন কমিশনের সিদ্ধান্তে সরকার যে বিতর্কিত হচ্ছে এটা আমরা বরদাস্ত করবো না। মততাময়ী জননী আমাদের মাননীয় প্রধানমন্ত্রী বিষয়টি দেখবেন এবং আমরা চাই পূজাদিন কোন নির্বাচন হবে না। নির্বাচনের ডেট পিছাতে হবে। আমি একজন ছাত্রলীগের কর্মী হিসাবে এ সিদ্ধান্তের তীব্র নিন্দা করছি।’’

উল্লেখ্য, পূজার দিনে নির্বাচনের তারিখ রাখার বিষয়টি সাংবিধানিক অধিকারের সাথে সাংঘর্ষিক উল্লেখ করে উচ্চ আদালতে রিট করা হলে বিজ্ঞ আদালত তা খারিজ করে দেন। এরই পরিপ্রেক্ষিতে ঢাকার শাহবাগে প্রতিবাদ ও অনশন কর্মসূচি শুরু করে ঢাকা বিশ্ববিদ্যালয় সহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের সকল ধর্মবর্ণের সাধারন শিক্ষার্থীরা।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ