মিডিয়া পার্টনার দ্যা ডেইলি ক্যাম্পাস

নোবিপ্রবিতে বসছে হাল্ট প্রাইজ প্রতিযোগিতা, আজ চূড়ান্ত পর্ব

  © টিডিসি ফটো

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) বসছে আন্তর্জাতিক প্রতিযোগিতা ‘হাল্ট প্রাইজ’ এর দ্বিতীয় আসর। গত মঙ্গলবার থেকে শুরু হওয়া শিক্ষার্থীদের নোবেলখ্যাত এই বিজনেস আইডিয়া কম্পিটিশনের চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হবে আজ বৃহস্পতিবার। প্রতি বছর বিশ্বের প্রায় ১৩০টি দেশের ২৬ হাজার বিশ্ববিদ্যালয়ে আয়োজিত হয়ে আসছে এ প্রতিযোগিতাটি; যেখানে শিক্ষার্থীরা তাদের চিন্তা, মনন ও মেধার বিকাশ ঘটাতে পারে নতুন আইডিয়া উদ্ভাবনের মাধ্যমে। 

নোবিপ্রবিতে এটির দ্বিতীয় আসর বসছে এবার। নোবিপ্রবি’র ইনস্টিটিউট অব ইনফরমেশন সায়েন্স (আইআইএস) এর উদ্যোগে এই প্রতিযোগিতার মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে দ্যা ডেইলি ক্যাম্পাস। এবার ৩৪টি টিম প্রাথমিক পর্বে অংশগ্রহণ করে ছয়টি দল চূড়ান্ত পর্বে অংশগ্রহণ করার সুযোগ পায়। এরমধ্য থেকে চ্যাম্পিয়ন ও রানার্স আপ টিম বাছাই করা হবে। পরবর্তীতে এ দুটি দল চীনে এবং মুম্বাইয়ে আঞ্চলিক প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে।

জানা যায়, মঙ্গলবার থেকে শুরু হওয়া এ প্রতিযোগিতার প্রাথমিক পর্ব শেষে এখন চলছে চূড়ান্ত পর্ব। আজ বৃহস্পতিবার সকাল ১০টায় বীর মুক্তিযোদ্ধা হাজী মোহাম্মদ ইদ্রিস অডিটোরিয়ামে চূড়ান্ত পর্ব শুরু হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত রয়েছেন বিশ্ববিদ্যালয় উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ দিদারুল আলম।

অন্যান্যদের মাঝে উপস্থিত রয়েছেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ প্রফেসর ড. মোহাম্মদ ফারুক উদ্দিন, আইআইএসর ডিরেক্টর ড. আবদুল্লাহ-আল মামুন, হাল্ট প্রাইজের আহ্বায়ক শামীমা ইয়াসমিন, জুরিবোর্ড সদস্যগণ প্রমুখ।

আয়োজকরা জানিয়েছেন, এবারের হাল্ট প্রাইজ-২০২০ এর চূড়ান্ত পর্বে বিজয়ী দল নিজেদের আইডিয়াকে উপস্থাপন করতে চীন যাবে। আর রানার্স আপ দল তাদের আইডিয়া উপস্থাপন করবে ভারতের মুম্বাইয়ে আয়োজিত হাল্ট প্রাইজের আঞ্চলিক পর্বে। বিজয়ী দলের আইডিয়া চূড়ান্তভাবে নির্বাচিত হলে দলটি তাদের বিজনেস আইডিয়া বাস্তবায়নের জন্য পাবে এক বিলিয়ন ডলার; যা বাংলাদেশী টাকায় প্রায় আট কোটি।

চূড়ান্ত পর্ব চলছে

হাল্ট প্রাইজ জাতিসংঘ, বিল ক্লিনটন ইনিসিয়েটিভস এবং হাল্ট ইন্টারন্যাশনাল বিজনেস স্কুলের যৌথ আয়োজন, যা বিশ্বের ১০০-এর অধিক দেশে আয়োজিত সবচেয়ে বড় উদ্যোক্তা প্রতিযোগিতা।

উল্লেখ্য, এ বছরের প্রতিযোগিতাকে দুই পর্বে ভাগ করা হয়েছে-প্রথম রাউন্ড তথা বাছাই পর্ব এবং দ্বিতীয় রাউন্ড তথা চূড়ান্ত পর্ব। বাছাইপর্বে ৩৪টি টিম অংশগ্রহণ করে। বাছাই পর্ব থেকে ছয়টি দল চূড়ান্ত পর্বে অংশগ্রহণ করার সুযোগ পায়।

এরমধ্য থেকে আজ একটি দলকে বিজয়ী হিসেবে ঘোষণা করা হবে; যারা প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হবে। আরেকটি দলকে প্রতিযোগিতার রানার্সআপ হিসেবে ঘোষণা করা হবে।

উল্লেখ্য, গত বছরও নোবিপ্রবি থেকে চ্যাম্পিয়ন টিম চীনে এবং রানার্সআপ টিম মুম্বাইয়ে আঞ্চলিক প্রতিযোগিতায় অংশগ্রহণ করে।


সর্বশেষ সংবাদ