শাবিপ্রবির তৃতীয় সমাবর্তন আজ

  © সংগৃহীত

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) সমাবর্তন আজ। এ উপলক্ষ্যে উৎসব-আনন্দে মুখরিত হয়ে উঠেছে পুরো ক্যাম্পাস। বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় খেলার মাঠে অনুষ্ঠিত হবে ৩য় সমাবর্তন। সমাবর্তনে সভাপতিত্ব করবেন রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য মো. আবদুল হামিদ ।

সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত থাকছেন কথাসাহিত্যিক ও অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম। সমাবর্তন উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয়কে সাজানো হয়েছে বর্ণিল সাজে।

এবারের সমাবর্তনে মোট ছয় হাজার ৭৫০ শিক্ষার্থী রেজিস্ট্রেশন করেছেন। এদের মধ্যে স্নাতক চার হাজার ৬১৭ জন, স্নাতকোত্তর এক হাজার ১২৭ জন, পিএইচডি দুজন, এমবিবিএস ৮৭৮ জন, এমএস ও এমডি ডিগ্রিধারী ছয় জন এবং নার্সিংয়ের ১২০ জন শিক্ষার্থী রয়েছেন।

২০০১-০২ শিক্ষাবর্ষ থেকে ২০১০-১১ শিক্ষাবর্ষে স্নাতকে সর্বোচ্চ ফলধারী ১২ শিক্ষার্থী ও স্নাতকোত্তরে আট শিক্ষার্থীকে রাষ্ট্রপতি স্বর্ণপদক প্রদান করা হবে। অন্যদিকে অনুষদে প্রথম হওয়া মোট ৮৯ জনকে ‘ভাইস চ্যান্সেলর’ অ্যাওয়ার্ড প্রদান করা হবে।

মঙ্গলবার অংশগ্রহণকারী শিক্ষার্থীরা ক্যাম্পাসের বিভিন্ন স্থানে গল্পগুজব, খাওয়া-দাওয়া ও ফটোসেশনে মেতে উঠেছেন। কারও সঙ্গে তাদের বাবা-মা, ভাই-বোনদেরও ফটোসেশনে অংশগ্রহণ করতে দেখা যায়। নানা আলোয় সেজেছে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক, প্রশাসনিক ভবন, বিভিন্ন চত্বর এবং স্থাপনা।

সমাবর্তন ঘিরে ক্যাম্পাসের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোয় ৫০টি অতিরিক্ত সিসিটিভি ক্যামেরা স্থাপন করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক জহীর উদ্দীন আহমদ বলেন, রাষ্ট্রপতির নিরাপত্তার বিষয়টি নিরাপত্তা সংস্থাগুলো তাদের মতো দেখভাল করছে। তারা যেভাবে নির্দেশনা দিচ্ছে, সেভাবে পালন করছি।

উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, সার্বিক প্রস্তুতি সম্পন্ন হয়েছে। রাষ্ট্রপতিকে বরণ করতে আমরা প্রস্তুত। শিক্ষার্থীরা উৎসবমুখর সুন্দর একটি সমাবর্তন উপহার পান- এমনটা প্রত্যাশা করি। ক্যাম্পাসসহ সিলেট নগরীকে নিরাপত্তার চাদরে ঢেকে দেওয়া হয়েছে।

১৯৯১ সালে কার্যক্রম শুরুর দীর্ঘ ২৮ বছরে মাত্র দুটি সমাবর্তন পেয়েছে শাবিপ্রবি শিক্ষার্থীরা। ১৯৯৮ সালের ২৯ এপ্রিল প্রথম এবং ৯ বছর পর ২০০৭ সালের ৬ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয় সমাবর্তন অনুষ্ঠিত হয়।


সর্বশেষ সংবাদ