প্রথমদিনের ভর্তি: ২৩৮ আসন শূন্য হাবিপ্রবিতে

  © ফাইল ফটো

দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক (অনার্স) প্রথম বর্ষের ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। প্রথমদিনের ভর্তি কার্যক্রম শেষে একাধিক আসনে প্রায় ২৩৮টি আসন শূন্য রয়েছে।

রবিবার (০৫ জানুয়ারি) সকাল ১০টা থেকে ‘এ’ ইউনিটের অন্তর্ভুক্ত ডিভিএম, মাৎস্যবিজ্ঞান ও কৃষি অনুষদের মেধাতালিকায় উত্তীর্ণ শিক্ষার্থীদের ভর্তির মাধ্যমে এই কার্যক্রম শুরু হয়।

দুপুরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মু. আবুল কাসেম ভর্তি প্রক্রিয়ার সার্বিক অবস্থা পরিদর্শন শেষে সন্তোষ প্রকাশ করেন। তিনি বলেন, আস্তে আস্তে ভর্তি প্রক্রিয়া সহজীকরণ করা হচ্ছে। ফলে শিক্ষার্থীদেরকে আগের মতো আর ঝামেলা পোহাতে হবেনা।

এ ইউনিটে অধীনে কৃষি, মাৎস্য ও ডিভিএম অনুষদে যথাক্রমে ২১৭, ৬৬ ও ৬৯ জন শিক্ষার্থী ভর্তি হয়েছে বলে জানিয়েছেন ভর্তি পরীক্ষা কমিটির সহকারী সদস্য সচিব প্রফেসর ড. মো. মফিজুল ইসলাম। তিনি বলেন, মেধা তালিকায় থাকা ৫৮৫ আসনের মধ্যে মোট ৩৫২ জন শিক্ষার্থী ভর্তি হয়েছে। এখনো কোটা ও শিফট ভিত্তিক ফাকা আসন সংখ্যা আলাদা করা হয়নি।

তিনি বলেন, আগামী ৭ তারিখে ফাকা আসন সমূহের তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হবে। নির্ধারিত দিন ও সময়ের মাঝে শিক্ষার্থীদের নিজ নিজ বিভাগে ভর্তি হতে হবে, এছাড়া কেউ পরে এসে ভর্তি হতে পারবে না।

প্রথমদিনের ভর্তির পর ‘এ’ ইউনিটে ফাকা আসন ফিশারিজ- ৪৪, ডিভিএম- ৩৮, এগ্রিকালচার- ১৫৮। কোটার কারণে দুই একটি আসন কম বেশি হতে পারে।

আগামীকাল ০৬ জানুয়ারি ‘বি’ ইউনিট এবং ০৭ জানুয়ারি ‘সি’ ও ’ডি’ ইউনিটের ভর্তি কার্যক্রম অনুষ্ঠিত হবে। এছাড়া অপেক্ষমাণ তালিকায় থাকা প্রার্থীদের অনলাইনে রিপোর্টিং ৮ ও ৯ জানুয়ারি হবে। আসন ফাঁকা থাকা সাপেক্ষে ‘এ’ ও ‘ডি’ ইউনিটে ১৩ জানুয়ারি এবং ‘বি’ ও ‘সি’ ইউনিটে ১৪ জানুয়ারি ভর্তি নেয়া হবে।

উল্লেখ্য, আগামী ১৯ জানুয়ারি অরিয়েন্টেশন ও ২০ জানুয়ারি থেকে ক্লাস শুরু হবে। এছাড়া ভর্তি সম্পর্কে বিস্তারিত যেকোনো তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.hstu.ac.bd) এ পাওয়া যাবে।


সর্বশেষ সংবাদ