৫৫ দিনেও বিভাগ একীভূতকরণে নীরব বশেমুরবিপ্রবি প্রশাসন

শিক্ষার্থীদের আন্দোলনের ৫৫ দিন পেরিয়ে গেলেও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) ইলেকট্রনিকস এন্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং (ইটিই) বিভাগকে ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইন্জিনিয়ারিং (ইইই) বিভাগের সাথে একীভূতকরণের বিষয়ে নীরব রয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। ইটিই বিভাগের আন্দোলনরত শিক্ষার্থীদের অভিযোগ প্রশাসন ইচ্ছাকৃতভাবে তাদের বিষয়ে উদাসীনতা করছে।

আজ সকাল ১১টায় এক সংবাদ সম্মেলনে শিক্ষার্থীরা অভিযোগ করেন, তারা ৫৫ দিন যাবৎ ক্লাস পরীক্ষা বর্জন করে আন্দোলন করলেও বিশ্ববিদ্যালয় প্রশাসন তাদের বিষয়টিকে কোনো গুরুত্ব দিচ্ছে না। এসময় শিক্ষার্থীরা বলেন, ‘ইতোমধ্যে রিজেন্ট বোর্ডের মিটিং ছাড়াই শিবচরে ভর্তি কার্যক্রম বন্ধ করা হয়েছে, স্নাতক প্রথম বর্ষে ভর্তি ফি কমানো হয়েছে অথচ আমাদের দাবির ক্ষেত্রে বলা হচ্ছে রিজেন্ট বোর্ডের মিটিং ব্যতীত বর্তমান উপাচার্যের পক্ষে কেনো সিদ্ধান্ত দেয়া সম্ভব না।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের চলতি উপাচার্য প্রফেসর ড. মো. শাহজাহান জানান, ‘শিবচরের ভর্তি প্রক্রিয়া স্থগিত করা এবং ভর্তি ফি কমানোর বিষয়টা দুই বিভাগ একীভূতকরণের সাথে সংশ্লিষ্ট নয়। শিবচরে পর্যাপ্ত অবকাঠামো না থাকায় এ বছর ভর্তি প্রক্রিয়া স্থগিত রাখা হয়েছে আর ১৯ হাজার টাকা ভর্তি ফি রিজেন্ট বোর্ড অনুমোদিত না হওয়ায় এটি কমানো হয়েছে।’ বিভাগ একীভূতকরণ বিষয়ে তিনি জানান, ‘এটি বেশ জটিল প্রক্রিয়া। নতুন উপাচার্য নিয়োগ না হওয়া পর্যন্ত এটির সমাধান সম্ভব নয়।’

উল্লেখ্য, ইটিই গ্রাজুয়েটদের চাকরির ক্ষেত্র দিনদিন কমে যাচ্ছে দাবি করে গত ১৭ অক্টোবর থেকে ইটিই বিভাগকে ইইই এর সাথে একীভূতকরণের জন্য আন্দোলন করছে ইটিই বিভাগের শিক্ষার্থীরা। আন্দোলনের প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছিলো যে বর্তমান উপাচার্যের পক্ষে তাদের দাবি পূরণ সম্ভব নয় এবং তাদের নতুন উপাচার্য নিয়োগ পর্যন্ত অপেক্ষা করতে বলা হয়। কিন্তু শিক্ষার্থীরা অফিস আদেশ উপেক্ষা করে তাদের আন্দোলন অব্যাহত রাখে।


সর্বশেষ সংবাদ