স্মার্ট প্রযুক্তি উদ্ভাবনে সেরা ডুয়েট

“ইনোভেশন ফর স্মার্টসিটি” প্রতিযোগিতায় সেরা দশে স্থান পেয়েছে ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (ডুয়েট) তিনটি উদ্ভাবন। এগুলো হল ইন্ডাস্ট্রিয়াল ট্রান্সপোর্ট রোবট, বাস প্যাসেঞ্জার ও ফুয়েল মনিটরিং সিস্টেম এবং আইওটি ইজিয়ার।

রেড কার্পেট থ্রিসিক্সটিফাইভ ও বাংলাদেশ ইনোভেশন ফোরামের সহযোগিতায় প্রতিযোগিতার আয়োজন করে বাংলাদেশ স্মার্টসিটি এক্সপো। রাজধানীর একটি  হোটেলে গত ২৮ নভেম্বর শুরু হওয়া তিনদিনের এ প্রতিযোগিতা আজ ৩০ নভেম্বর শেষ হবে।

সেরা দশে স্থান পাওয়া ইন্ডাস্ট্রিয়াল ট্রান্সপোর্ট রোবট কম খরচে ও স্বল্প সময়ে ইন্ডাস্ট্রিতে মালামাল পরিবহনের জন্য ব্যবহার করা যাবে। ইন্টারনেট অফ থিংগস ব্যবহার করা এই রোবটের মাধ্যমে কাঁচামাল ও রেডি প্রোডাক্ট গুলো খুব সহজেই ঝামেলা ছাড়াই বিনা পরিশ্রমে গন্তব্যে পৌঁছে যাবে।

অন্যদিকে বাস প্যাসেঞ্জার গণনাকারী ডিভাইসের মাধ্যমে সিটিং সার্ভিসে যাত্রী সংখ্যা জানা যাবে। চেকার দিয়ে গণনার দরকার হবে না।  ফুয়েল মনিটরিং এর গাড়ির মালিক তেল চুরি প্রতিরোধ করতে পারবে। গাড়িতে ওভার-লোড নিলেই সংকেত বাজবে ও আইওটি নোটিফিকেশন যাবে গাড়ির মালিকের কাছে।

এছাড়া, আইওটি ইজিয়ার দিয়ে সাত-আট বছরের শিশুরা নিজ হাতেই দু-মিনিটেই তৈরি করতে পারবে তাদের খেলনা রিমোট কন্ট্রোল গাড়ীসহ আরও ছয়’শ ডিভাইস। প্লাগ এন্ড প্লে এবং সবার জন্য রোবটিক্স’ ছিল এই আইওটি ইজিয়ারের মূলমন্ত্র।

ডুয়েটের এগারো শিক্ষার্থী এই প্রযুক্তিগুলো উদ্ভাবন করেন। উদ্ভাবকরা হলেন,ইলেক্ট্রিক্যাল ও ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী সিদরাত মুনতাহা নূর প্রান্ত, ফজলে রাব্বি, আতিকুর রহমান, জাহেদুল ইসলাম, সাদিয়া বর্ষা ও মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের সুকান্ত শর্মা শিপ্লব, দীপ চৌধুরী, রাকিবুল হাসান ও কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের যারিন তাসনিম তামান্না ও পাপ্পুরাজ ভট্টাচার্য্য ও গাজীপুর ক্যান্টনমেন্ট কলেজের ছাত্র তানজিম ইকরাম। সার্বিক সহযোগিতায় ছিলেন ডুয়েটের উপাচার্য প্রফেসর ডক্টর মোহাম্মদ আলাউদ্দিন।


সর্বশেষ সংবাদ