বশেমুরবিপ্রবিতে ৪র্থ গ্লোবাল স্ট্রাইক পালিত

'ফ্রাইডে ফর ফিউচার মুভমেন্ট'
'ফ্রাইডে ফর ফিউচার মুভমেন্ট'   © টিডিসি ফটো

জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় সুইডেনের শিক্ষার্থী গ্রেটা থানবার্গের আহবানে বাংলাদেশসহ বিশ্বব্যাপী পালিত হচ্ছে ৪র্থ গ্লোবাল স্ট্রাইক। তারই ধারাবাহিকতায় 'ফ্রাইডে ফর ফিউচার মুভমেন্ট' এর উদ্যোগে 'ব্রাইটার্স সোসাইটি অব গোপালগঞ্জ' এর সার্বিক সহযোগিতায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) পালিত হয়েছে 'ইয়ুথ ক্লাইমেট স্ট্রাইক' কর্মসূচি।

এ উপলক্ষে শুক্রবার (২৯ নভেম্বর) সকাল ১১ টায় বিশ্ববিদ্যালয়ে একটি র‍্যালি বের করা হয়। র‍্যালিটি বিশ্ববিদ্যালয়ের জয়বাংলা চত্ত্বর থেকে শুরু হয়ে পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ শেষে আবার জয়বাংলা চত্ত্বরে এসে সমাপ্ত হয়। এসময় শিক্ষার্থীরা জলবায়ু পরিবর্তনের প্রভাব সংবলিত বিভিন্ন ব্যানার, ফেস্টুন প্রদর্শন করেন।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. শাহজাহান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. রাজিউর রহমান।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য ড. মো. শাহজাহান বলেন, "জলবায়ুর পরিবর্তন মোকাবেলায় বিশ্বব্যাপী যে কর্মসূচি পালিত হচ্ছে তা প্রশংসার দাবি রাখে। বিশ্ববিদ্যালয়ে এধরনের কার্যক্রম অব্যাহত থাকলে বিশ্ববিদ্যালয় প্রশাসন সর্বদাই সার্বিক সহযোগিতা নিয়ে শিক্ষার্থীদের পাশে থাকবে। আমি এ কার্যক্রমের সংশ্লিষ্ট সকলকে আন্তরিক ধন্যবাদ জানাই।"

উল্লেখ্য জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রভাব মোকাবিলায় বিশ্বব্যাপী কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবিতে সর্বপ্রথম 'ইয়ুথ ক্লাইমেট স্ট্রাইক' শুরু করেন সুইডেনের কিশোরী গ্রেটা থানবার্গ।


সর্বশেষ সংবাদ