বুয়েট ছেড়ে চুয়েটে, এরপর গুগলে

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) থেকে সদ্য গ্র্যাজুয়েশন শেষ করেছেন ইয়ামিন ইকবাল বিশ্বের। তবে চাকরির জন্য বসে থাকতে হয়নি তাকে। বিশ্বের সবচেয়ে শীর্ষস্থানীয় প্রযুক্তি প্রতিষ্ঠান গুগলে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে নিয়োগ পেয়েছেন তিনি।

তিনি জানান, গত ২৬ নভেম্বর গুগল থেকে পাঠানো নিয়োগপত্র হাতে পেয়েছেন ইয়ামিন। শিগগিরই তাইওয়ানের উদ্দেশে দেশত্যাগ করবেন তিনি। আগামী বছরের ৩ ফেব্রুয়ারি তার গুগলে যোগদান করার কথা রয়েছে।

ইয়ামিন ইকবাল বলেন, ‘তাৎক্ষণিকভাবে ভাইভার সঠিক উত্তর এবং প্রোগ্রামিংয়ের সমস্যা সফলভাবে সমাধান তাঁর নিয়োগ পাওয়ার কারণ হতে পারে।’

চুয়েটের কম্পিউটার কৌশল বিভাগের ১৪ ব্যাচের শিক্ষার্থী ছিলেন ইয়ামিন ইকবাল। চলতি বছরের সেপ্টেম্বর মাসের শেষে স্নাতক ডিগ্রি শেষ করেন তিনি।

বর্তমানে চট্টগ্রামে নিজ বাসায় রয়েছেন ইকবাল। জুট ইন্ডাস্ট্রিয়ালিষ্ট বাবা এবং গৃহিণী মায়ের সন্তান তিনি। তিন ভাইয়ের মধ্যে সবার বড়। ইকবাল চট্টগ্রাম ইংলিশ ক্যান্টনমেন্ট স্কুল অ্যান্ড কলেজের ছাত্র ছিলেন।

কম্পিউটার এবং প্রোগ্রামিংয়ে আগ্রহ থাকায় ২০১৪ সালে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগে ভর্তি না হয়ে চুয়েটের কম্পিউটার কৌশল বিভাগে ভর্তি হন। চুয়েট থেকে গুগলে নিয়োগপ্রাপ্ত দ্বিতীয় সফটওয়্যার ইঞ্জিনিয়ার তিনি।

ইয়ামিন ইকবাল বিশ্ববিদ্যালয়জীবনে বিভিন্ন প্রোগ্রামিং প্রতিযোগিতায় অংশ নিয়েছেন। এতে সফল হওয়ায় অসংখ্যা পুরস্কারও জিতে নিয়েছেন তিনি। এরমধ্যে বুয়েট ইন্টার ইউনিভার্সিটি প্রোগ্রামিং কনটেস্ট, আইআইইউসি ইন্টার ইউনিভার্সিটি প্রোগ্রামিং কনটেস্ট, এডু ইন্টার ইউনিভার্সিটি প্রোগ্রামিং কনটেস্ট, সাস্ট ইন্টার ইউনিভার্সিটি প্রোগ্রামিং কনটেস্ট, ন্যাশনাল ইউনিভার্সিটি ইন্টার ইউনিভার্সিটি প্রোগ্রামিং কনটেস্ট, কোডফোর্স সহ বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নেন তিনি।


সর্বশেষ সংবাদ