আবরার হত্যায় আরো ১০ ছাত্রের নাম

বুয়েট ছাত্র আবরার ফাহাদ হত্যার ঘটনায় গ্রেপ্তারকৃত আসামীদের স্বীকারোক্তিতে আরো ১০ ছাত্রের জড়িত থাকার তথ্য উঠে এসেছে। আসামীদের জবানবন্দিতে যে ১০ ছাত্রের নাম এসেছে তাঁরা হলেন বিটু, গালিব, সাইফুল, ইসমাইল, তাহসিন ইসলাম, আবু নওশাদ সাকিব, সাখাওয়াৎ ইকবাল অভি, শাহীন, আরাফাত ও প্রত্যয়। তাঁরা বুয়েটের কোন বিভাগের ছাত্র বা  কোন হলের কত নম্বর কক্ষে থাকেন, তা চার্জশিটে উল্লেখ নেই।

আবরার হত্যা মামলায় এখন পর্যন্ত ২১ জনকে গ্রেপ্তার করা হয়। এই ২১ জনের মধ্যে আটজন স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন। তারা হলেন ইফতি মোশাররফ হোসেন সকাল, বুয়েট শাখা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক মেহেদী হাসান রবিন, মেফতাহুল ইসলাম জিয়ন, অনিক সরকার, মো. মুজাহিদুর রহমান, মনিরুজ্জামান মনির, এ এস এম নাজমুস সাদাত ও তাবাখখারুল ইসলাম তানভীর। তাঁদের মধ্যে সকাল, মেহেদী হাসান রবিন, নাজমুস সাদাত, মুজাহিদ ও জিয়ন ঘটনার ধারাবাহিক বিবরণে প্রসঙ্গক্রমে ওই ১০ জন ছাত্রের নাম বলেছেন বলে চার্জশিটে উল্লেখ করা হয়। তবে তাঁদের স্বীকারোক্তিমূলক জবানবন্দির এই অংশটুকু (তাঁদের সম্পর্কে যা বলা হয়েছে) চার্জশিটে উল্লেখ করা হয়নি। আসামিরা স্বীকারোক্তিতে এই ১০ জন সম্পর্কে কী বলেছেন, তা-ও এ পর্যন্ত জানা যায়নি।

গত ১৩ নভেম্বর বুয়েটের ২৫ শিক্ষার্থীর বিরুদ্ধে যে  অভিযোগপত্র দেওয়া হয়েছে তাতে এই ১০ জনকে আসামি করা হয়নি। ৫ আসামীর স্বীকারোক্তিতে আরও ১০ জনের নাম এসেছে বলে ওই অভিযোগপত্রেই উল্লেখ রয়েছে।

মহানগর গোয়েন্দা দক্ষিণ বিভাগের জোনাল টিমের পুলিশ পরিদর্শক মো. ওয়াহিদুজ্জামান চার্জশিটে উল্লেখ করেছেন, ঘটনার ধারাবাহিকতায় তাঁদের নাম আসামিরা জবানবন্দিতে উল্লেখ করলেও ঘটনাপ্রবাহে তাঁদের কোনো ধরনের ভূমিকা তদন্তে পরিলক্ষিত হয়নি। এমনকি তাঁরা ঘটনার সঙ্গে জড়িত, সম্পৃক্ত বা সহায়তা করছেন বলেও সুনির্দিষ্ট, সুস্পষ্ট, প্রত্যক্ষ বা পরোক্ষ কোনো তথ্য-উপাত্তভিত্তিক প্রমাণাদি পাওয়া যায়নি।

চার্জশিট থেকে দেখা গেছে, আসামিরা স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে যেসব ছাত্রের নাম বলেছেন, তাঁদের মধ্যে সাখাওয়াৎ ইকবাল অভি, মোহাম্মদ গালিব, আবু নওশাদ সাকিব, মো. সাইফুল ইসলাম, মো. ইসমাইল ও আবদুল মুবিন ইবনে হাফিজ ওরফে প্রত্যয়কে মামলায় সাক্ষী করা হয়েছে। এই ছয়জন মামলার গুরুত্বপূর্ণ সাক্ষী হতে পারেন।


সর্বশেষ সংবাদ