হাবিপ্রবিতে পরিবেশ দূষণ রোধে ছাত্র সমাজের ভূমিকা শীর্ষক সেমিনার

  © টিডিসি ফটো

দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি) পরিবেশ দূষণ রোধে যুব ও ছাত্র সমাজের ভূমিকা শীর্ষক সেমিনার ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (১৫ নভেম্বর ২০১৯) বেলা সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়াম-১ এ গ্রীন ভয়েস হাবিপ্রবি শাখার আয়োজনে উক্ত সেমিনার অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাবিপ্রবির ভাইস চ্যান্সেলর প্রফেসর ড.মু. আবুল কাসেম।

সেমিনারের প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট কলামিস্ট ও গবেষক সৈয়দ আবুল মকসুদ। বিশেষ অতিথি হিসেবে ছিলেন হাবিপ্রবির রেজিস্ট্রার প্রফেসর ডা.মো.ফজলুল হক(মুক্তিযোদ্ধা), প্রক্টর প্রফেসর ড. মো. খালেদ হোসেন, প্রফেসর রোজিনা ইয়াসমিন লাকী, কৃষি বনায়ন ও পরিবেশ বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মো. শোয়াইবুর রহমান, প্রফেসর ড. মো. সফিকুল বারী, ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক এসোসিয়েট প্রফেসর ড.হাসানুর রহমান (রাজু), বিভাগীয় বন কর্মকর্তা আব্দুর রহমান ও গ্রীন ভয়েসের প্রতিষ্ঠাতা মো.আলমগীর কবির প্রমুখ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গ্রীন ভয়েস হাবিপ্রবি শাখার সভাপতি মো.নাজমুল হুদা।

গ্রীন ভয়েস হাবিপ্রবি শাখার সাধারণ সম্পাদক মো. জুয়েল রানা ও সিরাজুম মুনিরা মোহনার সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন গ্রীন ভয়েস দিনাজপুর জেলার সমন্বয়ক মো. আব্দুল মান্নান।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মু. আবুল কাসেম বলেন, পরিবেশ বর্তমান সময়ের একটি আলোচিত ইস্যু। নিজেদের স্বার্থেই আমাদের পরিবেশকে রক্ষা করতে হবে। অপরিকল্পিত ব্যবস্থাপনা এবং মানবসৃষ্ট বিভিন্ন কর্মকান্ডের কারণে নিত্যনতুন বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের মুখোমুখি হতে হচ্ছে আমাদের। এতে প্রতিবছরই বাড়ী-ঘরের ক্ষয়ক্ষতিসহ হুমকির মুখে পতিত হচ্ছে জীববৈচিত্র্য। পরিবেশ সচেতনতার কাজ শুধু গ্রীন ভয়েস এর ই নয়।পরিবেশ সম্পর্কে আমাদের প্রত্যেককেই সচেতন হতে হবে।

তিনি আরও বলেন, আমাদের ক্যাম্পাসে ময়লা আবর্জনা ফেলার জন্য অনেক গুলো ডাস্টবিন থাকলেও প্রায়ই অনেককে দেখি ডাস্টবিনে ময়লা না ফেলে বাহিরে ময়লা ফেলতে। আজকে এই পরিবেশ সচেতনতামূলক প্রোগ্রাম থেকে শপথ নিতে হবে "ময়লা নির্দিষ্ট স্থানে ফেলবো, ক্যাম্পাস ও চারদিকের পরিবেশ পরিচ্ছন্ন রাখবো।

আলোচনা শেষে অতিথিদের মধ্যে সম্মাননা স্বারক এবং পরিবেশ সম্পর্কিত চিত্রাঙ্কন ও কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার ও সার্টিফিকেট প্রদান করা হয়।

প্রধান আলোচকের বক্তব্যে সৈয়দ আবুল মকসুদ বলেন, ৫২’র ভাষা আন্দোলন ও ৭১’র মুক্তিযুদ্ধে যুবসমাজ যে চেতনা নিয়ে অংশ গ্রহণ করেছিল সেভাবেই পরিবেশ বিপর্যয় রক্ষায় তাদের অংশ গ্রহণ করতে হবে। নাগরিকদের অংশ গ্রহণ ছাড়া পরিবেশ বিপর্যয় মোকাবেলা করা সম্ভব না।

সেমিনারে গ্রীন ভয়েস এর সদস্যবৃন্দ ছাড়াও বিভিন্ন বিভাগের শিক্ষক, শিক্ষার্থী এবং ছাত্রলীগের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ