ক্লাসে ফিরছেন না বুয়েট শিক্ষার্থীরা

বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যা মামলার চার্জশীটে অভিযুক্তদের স্থায়ী বহিষ্কার, বিভিন্ন হলে র‌্যাগের ঘটনায় জড়িতদের শাস্তি প্রদান এবং ছাত্ররাজনীতি ও র‌্যাগের জন্য সুস্পষ্ট শাস্তির বিধান রেখে অর্ডিন্যান্স জারি- এই তিনটি দাবি বাস্তবায়ন করা না হলে ক্লাসে ফিরবে না বুয়েটের শিক্ষার্থীরা। তবে টার্ম ফাইনাল পরীক্ষায় বসবেন।

বৃহস্পতিবার (১৪ নভেম্বর) বিকেলে সংবাদ সম্মেলন করে নিজেদের অবস্থান জানায় বুয়েটের শিক্ষার্থীরা। বুধবার আবরার হত্যা মামলার চার্জশীট দাখিল করে ডিবি পুলিশ। এর পরিপ্রেক্ষিতে এই সংবাদ সম্মেলন করে তারা।

সংবাদ সম্মেলনে বুয়েটের কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ১৬ তম ব্যাচের শিক্ষার্থী অনিরুদ্ধ গাঙ্গুলি জানান, বুয়েটের টার্ম ফাইনাল পরীক্ষার বিষয়ে গত ২ নভেম্বর বুয়েটের উপাচার্য, ডিএসউব্লিউ ও ডিনদের সঙ্গে আলোচনা করে তিনটি দাবি জানিয়েছিলেন তারা। এর মধ্যে দুটি দাবি বাস্তবায়ন হলে পরীক্ষার তারিখ নির্ধারণে সম্মত এবং তৃতীয় দাবি বাস্তবায়ন করা হলে টার্ম ফাইনাল পরীক্ষায় বসার শর্ত জুড়ে দিয়েছিলেন শিক্ষার্থীরা।

অনিরুদ্ধ জানান, গত ২ নভেম্বরের আলোচনায় বুয়েট প্রশাসন পরবর্তী এক সপ্তাহের মধ্যে দুটি দাবি বাস্তবায়ন করার আশ্বাস দেয়। কিন্তু দুই সপ্তাহের মধ্যেও দাবিগুলো বাস্তবায়নে প্রশাসনের কোনো পদক্ষেপ না দেখায় হতাশা ব্যক্ত করেন শিক্ষার্থীরা। এতে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের গাফিলতি রয়েছে বলেও দাবি করেন শিক্ষার্থীরা।

অনিরুদ্ধ আরও জানান, টার্ম ফাইনাল পরীক্ষা সামনে রেখে দাবিগুলো বাস্তবায়নের বিষয়ে বুয়েটের ডিএসডব্লিউ অধ্যাপক মিজানুর রহমান এ সম্পর্কে অবগত নয় বলে শিক্ষার্থীদের জানান। সংবাদ সম্মেলনে অনিরুদ্ধ দাবি করেন, ক্লাসে ফেরা এবং টার্ম ফাইনাল পরীক্ষা দেওয়ার জন্য বুয়েটের শিক্ষার্থীদের সদিচ্ছা রয়েছে। কিন্তু বুয়েট প্রশাসনের সেরকম সদিচ্ছা তারা লক্ষ্য করছেন না।

আবরার বাবার করা মামলার এজাহারভুক্ত ১৯ জন আসামীর বাইরে তদন্ত করে আরো ছয়জনকে চার্জশিটের অন্তর্ভুক্ত করায় সংবাদ সম্মেলনে পুলিশ প্রশাসনকে ধন্যবাদ জ্ঞাপন করেন শিক্ষার্থীরা।

গত ২ নভেম্বরের আলোচনা সভায় বুয়েট শিক্ষার্থীদের দেওয়া তিনটি দাবি ছিল- চার্জশীটের ভিত্তিতে অভিযুক্তদের স্থায়ীভাবে বহিষ্কার করা। আহসান উল্লাহ, তিতুমীর ও সোহরাওয়ার্দী হলের র‌্যাগের ঘটনায় অভিযুক্তদের অপরাধের মাত্রা অনুযায়ী শাস্তি দেওয়া। সাংগঠনিক ছাত্ররাজনীতি ও র‌্যাগের জন্য সুস্পষ্টভাবে বিভিন্ন ধাপে ভাগ করে শাস্তির নীতিমালা করে বুয়েটের একাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেট থেকে অনুমোদন করে বিশ্ববিদ্যালয়ের অর্ডিন্যান্সে অন্তর্ভুক্ত করা।

বুয়েট ছাত্র আবরার ফাহাদ হত্যার ঘটনায় ২৫ জনকে আসামি করে অভিযোগপত্র (চার্জশিট) দিয়েছে পুলিশ। আসামি ২৫ জনের মধ্যে ২১ জনকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে মহানগর পুলিশের গোয়েন্দা শাখা (ডিবি)।


সর্বশেষ সংবাদ