ক্যাম্পাস নিরাপদ না হওয়া পর্যন্ত বুয়েট বন্ধ থাকবে

ক্যাম্পাস নিরাপদ না হওয়া পর্যন্ত একাডেমিক কার্যক্রম চলতে পারবে না বলে জানিয়েছেন বুয়েটের আন্দোলনকারী শিক্ষার্থীরা। আজ বৃহস্পতিবার দুপুরে সংবাদ সম্মেলন এমনই জানান তারা।

বুয়েট ছাত্র আবরার ফাহাদকে পিটিয়ে হত্যার ঘটনায় ২৫ জনকে আসামি করে আদালতে অভিযোগপত্র (চার্জশিট) জমা দিয়েছে গোয়েন্দা পুলিশ (ডিবি)। এ বিষয়ে নিজের করণীয় ঠিক করে প্রতিক্রিয়া জানাতে সকাল ১১টা থেকে টানা আড়াই ঘন্টা আলোচনা করে বুয়েট শিক্ষার্থীরা। এর পরে দুপুরে সংবাদ সম্মেলনে শিক্ষার্থীরা জানান, ক্যাম্পাস নিরাপদ না হওয়া পর্যন্ত কোন প্রশাসনিক কার্যক্রম চলতে পারবে না।

একইসঙ্গে আজ বিকেল ৪টায় বুয়েটের প্রশাসনিক মিটিংয়ে শিক্ষার্থীদের পক্ষ থেকে প্রতিনিধি দল পাঠাতে বলেছেন বুয়েট উপাচার্য অধ্যাপক সাইফুল ইসলাম। প্রশাসনিক মিটিংয়ে নিজেদের দাবি উত্থাপন করবে শিক্ষার্থীরা। তারপর পরবর্তী কর্মসূচী ঘোষণা করবেন বলে জানান শিক্ষার্থীরা।

এছাড়া চার্জশিট দ্রুত ট্রাইবুনালের কাছে হস্তান্তর করার দাবিও জানায় শিক্ষার্থীরা। অপরাধের মাত্রা অনুযায়ী শাস্তি চান তারা।

এদিকে টানা আন্দোলনে এখনও অচল অবস্থায় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)। আবরার ফাহাদ হত্যার বিচারসহ বিভিন্ন দাবিতে গত ৩৮ দিন ধরে বুয়েটে স্থবির অবস্থা তৈরি হয়েছে। কবে বুয়েট ক্যাম্পাস সচল হবে তাও অনিশ্চিত।

তবে আগামী এক সপ্তাহের মধ্যে ক্যাম্পাস সচল হবে বলে আশা করছেন শিক্ষকরা। এ অবস্থায় শিক্ষার্থীরা চলতি বছরের সিলেবাস থেকে পিছিয়ে পড়ছেন এবং সেশনজটে পড়তে যাচ্ছেন বলে বুয়েট কর্তৃপক্ষ জানিয়েছে।

বুয়েটের ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক মিজানুর রহমান বৃহস্পতিবার বলেন, আবরার হত্যার বিচারে ইতোমধ্যে পুলিশ চার্জশিট আদালতে জমা দিয়েছে। আমাদের কাছে তার একটি কপি দেয়া হবে। সেটি পেলে বুয়েটের গঠিত তদন্ত কমিটির কাছে দেয়া হবে। তার ভিত্তিতে যারা এ হত্যাকাণ্ডের সঙ্গে যুক্ত রয়েছে তাদের স্থায়ীভাবে বুয়েট থেকে বহিষ্কার করা হবে।

অধ্যাপক মিজানুর রহমান বলেন, বুয়েট প্রশাসনের কাছে শিক্ষার্থীদের একটি দাবি পূরণ অসম্পন্ন ছিল। আমরা আশা করছি, অপরাধীদের স্থায়ী বহিষ্কার করা হলে সে দাবি বাস্তবায়ন হবে, শিক্ষার্থীরা ক্লাস-পরীক্ষা ফিরবেন। এ বিষয়ে বুয়েট উপাচার্য ও আমাদের (শিক্ষকদের) সঙ্গে আলোচনা হচ্ছে। আমরা আশা করি, আগামী এক সপ্তাহের মধ্যে আবারও বুয়েট ক্যাম্পাস সচল হবে। শিক্ষার্থীদের প্রধান কাজ ক্লাস-পরীক্ষায় মনোনিবেশ করবেন।

 

 


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ