শাবিতে ভর্তি হতে এসে ৫ জালিয়াত আটক

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবি) ভর্তি হতে আসা ৫ শিক্ষার্থীকে আটক করেছে প্রশাসন। আটককৃতরা হলেন-বগুড়ার শাজাহানপুর উপজেলার মাঝিড়া ইউনিয়নের সাকীদুল ইসলাম শাকিল (মেধাক্রম ৬৫৮), রহিমাবাদ এলাকার আবিদ মোর্শেদ, সদর উপজেলার বৃন্দাবনপাড়া ওয়ার্ডের আরিফ খান রাফি (মেধাক্রম ৭০২), বগুড়া সদরের কলেজ বটতলা এলাকার জাহিদ হাসান তামিম (মেধাক্রম ৬৪১) ও রংপুরের পীরগাছা উপজেলার রিয়াদুল জান্নাত রিয়াদ (মেধাক্রম ৬৬১)।

এই ৫ শিক্ষার্থী জালিয়াতির মাধ্যমে ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে বলে জানা গেছে। তাদের জালিয়াতিতে সহযোগিতা করার অভিযোগে বিশ্ববিদ্যালয়ের ফুড ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি বিভাগের প্রথম বর্ষ দ্বিতীয় সেমিস্টারের শিক্ষার্থী সামিউল ইসলাম কৌশিককেও আটক করা হয়েছে।

মঙ্গলবার (১২ নভেম্বর) রাতে বিষয়টি নিশ্চিত করে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক জহীর উদ্দিন আহমেদ জানান, মঙ্গলবার ‘বি-১’ ইউনিটের বিজ্ঞান শাখায় ভর্তি হতে আসলে তাদের দেখে সন্দেহ হয়। এ সময় তাদের জিজ্ঞাসাবাদ করা হলে তারা জালিয়াতিতে জড়িত থাকার কথা স্বীকার করে। আটক ছয় শিক্ষার্থীর বিরুদ্ধে নগরীর জালালাবাদ থানায় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. ইশফাকুল হোসেন বাদী হয়ে মামলা করেছেন।

তিনি আরও বলেন, আটক শিক্ষার্থীদের একই চক্রের সদস্য বলে মনে হচ্ছে। তারা সবাই একই এলাকার। বগুড়া কেন্দ্রিক একটি চক্রের সঙ্গে ৫/৭ লাখ টাকায় চুক্তি করে তারা জালিয়াতির মাধ্যমে উত্তীর্ণ হয়েছে। প্রশ্নপত্রের সেট কোডে ওভার রাইটিং করে সকলেই ৭৫ নম্বর সেট কোডের প্রশ্নপত্র মোতাবেক বৃত্ত ভরাট করেছিল। ভর্তি পরীক্ষায় সকলের প্রাপ্ত নম্বরও কাছাকাছি। আশা করছি তদন্তের মাধ্যমে সব বেরিয়ে আসবে। তিনি জানান, এদের মধ্যে বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীও রয়েছে। আমরা ধারণা করছি সেও জালিয়াতির মাধ্যমেই ভর্তি হয়েছিল।

 


সর্বশেষ সংবাদ