হাবিপ্রবির ভর্তি পরীক্ষায় আসনপ্রতি লড়বেন ৪৮ ভর্তিচ্ছু

  © টিডিসি ফটো

দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় ২০০৫টি আসনের বিপরীতে মোট আবেদন ফি জমা পড়েছে ১ লাখ ৪ হাজার ৬৯৬টি।

ভর্তি পরীক্ষা কমিটির তথ্য অনুযায়ী, গত ৩১ অক্টোবর ২০১৯ আবেদন গ্রহণের শেষদিন পর্যন্ত ভর্তি পরীক্ষায় অংশ নিতে ৯৬ হাজার ৭২৩ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী বিল পরিশোধ করেন। এই হিসাবে প্রতি আসনের বিপরীতে প্রতিদ্বন্দ্বী ৪৮ জন।

ভর্তি কমিটির সদস্য সচিব ও বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর ড. মো.খালেদ হোসেন জানান, ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সুবিধার কথা বিবেচনা করে ৭টি ইউনিট থেকে কমিয়ে এ বছর ৪টি ইউনিট করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আগে ইউনিট সংখ্যা বেশি থাকায় ভর্তিচ্ছুদের ইউনিট ভিত্তিক আলাদাভাবে আবেদন করতে হতো এবং আলাদাভাবে আবেদন ফি পরিশোধ করতে হতো। এসব দিক বিবেচনা করে এবার ইউনিট সংখ্যা কমিয়ে আনা হয়েছে। গত ৩১ অক্টোবর বিল পরিশোধের শেষ দিন পর্যন্ত মোট ৯৬ হাজার ৭২৩ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী নির্ধারিত আবেদন ফি পরিশোধ করেছেন। শুধুমাত্র এই সকল শিক্ষার্থীরাই ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবে। এবার ২০০৫টি আসনের বিপরীতে মোট আবেদন জমা পড়েছে ১ লাখ ৪ হাজার ৬৯৬টি ।

এছাড়া মুক্তিযোদ্ধা কোটায় ৫ শতাংশ, আদিবাসী কোটায় ১ শতাংশ, প্রতিবন্ধী কোটায় ১ শতাংশ, পোষ্য কোটায় ১ শতাংশ, বিকেএসপি কোটায় ৫টি এবং বিদেশি শিক্ষার্থীদের জন্য ৮০টি আসন সংরক্ষিত রয়েছে।

আবেদন ফি জমাদানকারীরা আগামী ৩০ নভেম্বর ২০১৯ পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে হতে প্রবেশপত্র ডাউনলোড করতে পারবে। প্রবেশপত্র ডাউনলোডের জন্য প্রার্থীকে পাসপোর্ট সাইজের একটি রঙিন ছবি আপলোড করতে হবে।

বি’ ইউনিটের যে সকল শিক্ষার্থী আর্কিটেকচার বিভাগে ভর্তি হতে ইচ্ছুক তাঁদের ড্রয়িং পরীক্ষায় অংশগ্রহণের জন্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.hstu.ac.bd/admission) Admission Link এ লগইন করে ড্রয়িং পরীক্ষায় বিষয়টি আগামী ২৫ নভেম্বরের মধ্যে নিশ্চিত করার জন্য বলা হয়েছে। ভর্তি পরীক্ষা আগামী ২ থেকে ৫ ডিসেম্বর অনুষ্ঠিত হবে।

ভর্তি সংক্রান্ত যেকোন তথ্যের জন্য যোগাযোগ করা যাবে ০১৭২৯২৬৬২৪৪,০১৭২৯২৬৬২৪৫ অথবা [email protected] তে ।


মন্তব্য

সর্বশেষ সংবাদ