১৭ দাবিতে উত্তাল বশেমুরবিপ্রবি (ভিডিও)

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ১৭ দফা দাবিতে সাধারণ শিক্ষার্থীরা কর্মসূচি পালন করছে। মঙ্গলবার সকাল ৯ টা থেকে প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করছে শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা জানান, সাবেক উপাচার্য প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিনের দায়িত্ব পালন করার সময় বিশ্ববিদ্যালয় প্রশাসন সাধারণ  শিক্ষার্থীদের কাছ থেকে মাত্রারিক্ত হল ভাড়া, ক্রেডিট ফি, চিকিৎসা ফি আদায় করেছে এবং সেই ধারা অব্যাহত রয়েছে। এই মাত্রারিক্ত ফি কমানো ও অবকাঠামোগত উন্নয়নের দাবিতে শিক্ষার্থীরা আন্দোলন শুরু করেছে।

১৭ দফা দাবির মধ্যে উল্লেখযোগ্য দাবিগুলা, ক্রেডিট ফিস ১০০ টাকা থেকে ৫০ টাকা করা, হল ভাড়া রুমে ১৫০ টাকা ও গণরুমের ভাড়া প্রতি সিট প্রতি ২৫ টাকা করা, ক্লাস উপস্থিতি হার ৫০ শতাংশ করা এবং কোনো শিক্ষার্থীর উপস্থিতি ৫০ শতাংশের কম হলে তাকে জরিমানা সাপেক্ষে পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেয়া,  কেন্দ্র ফি ১০০ টাকা থেকে ৫০ টাকা করা, বিভাগীয় উন্নয়ন ফি বাতিল ,  চিকিৎসা ফি ২২৫ টাকা থেকে ১০০ টাকা করা ও প্রতি বিভাগে কমপক্ষে দুইজন নিয়মিত অধ্যাপক নিয়োগ দেয়া।

আন্দোলরত এক শিক্ষার্থী আব্দুল্লাহ-আল-রাজু বলেন,  শিক্ষা কোনো পণ্য নয় যে টাকা দিয়ে কিনতে হবে। বিশ্ববিদ্যালয়ের ব্যয় আসে দেশের সকল মানুষের কর থেকে। আমরা শোষণের শিকল ভেঙ্গে স্বৈরচারী খোন্দকার নাসিরউদ্দিনকে তাড়িয়েছি। আর কোনো অন্যায়ের সাথে আপোস নয়। আমরা আর কোনো অতিরিক্ত ফি দেব না। আমাদের দাবি না মানা পর্যন্ত আমরা এই অবস্থান কর্মসূচি পালন করে যাবো।


মন্তব্য

সর্বশেষ সংবাদ