বুয়েট মেডিকেল ঢাবি জাবি— সব ভর্তি পরীক্ষায় সাদাতের বাজিমাত

  © টিডিসি ফটো

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ২০১৯-২০ সেশনের প্রথমবর্ষের ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। এতে প্রকৌশল এবং নগর ও অঞ্চল পরিকল্পনার বিষয়গুলোতে সম্মিলিতভাবে প্রথম হয়েছেন মোহাম্মদ সাদাত হোসাইন। 

শুধু বুয়েটেই নয় আরও কয়েকটি বিশ্ববিদ্যালয় ও মেডিকেলে সেরা ফল করেছেন নটরডেম কলেজের ছাত্র সাদাত। এরমধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটে তার অবস্থান ১০ম। যদিও ওই পরীক্ষার ফল স্থগিত করা হয়েছে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির ইউনিট ‘এইচ’-এর ভর্তি পরীক্ষায় প্রথম স্থান অর্জন করেছেন তিনি। একই বিশ্ববিদ্যালয়ের গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদভুক্ত ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় তার অবস্থান ৩১তম।

মেডিকেল ভর্তি পরীক্ষায়ও বাজিমাত করেছেন তিনি। মেধা তালিকায় তার অবস্থান ৩৪তম। বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষায় দারুণ মেধার স্বাক্ষর রাখায় সামাজিক যোগাযোগমাধ্যমে প্রশংসার বন্যায় ভেসে যাচ্ছেন সাদাত। 

এদিকে বুয়েটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করার পর আলোচনায় রয়েছেন আরেক ছাত্র কাজী আবরার মাহমুদ। আদমজী ক্যান্টনমেন্ট কলেজের এই শিক্ষার্থী স্থাপত্য অনুষদে মেধা তালিকায় (সম্মিলিত) শীর্ষ স্থান অধিকার করেছেন। 

বুয়েটের ছাত্র আবরার ফাহাদকে পিটিয়ে হত্যার ঘটনা দেশব্যাপী তোলপাড় তোলে। সে কারণে আবরার নামের আরেক ছাত্র বুয়েটের ভর্তি পরীক্ষায় প্রথম হওয়ায় আলোচনার জন্ম দিয়েছে। অনেকে আবরারকে শুভ কামনা জানাচ্ছেন সামাজিকযোগাযোগম মাধ্যমে। এছাড়া আবরার ফাহাদের কথা স্মরণ করে শোক প্রকাশ করছেন অনেকে।

বুয়েট ভর্তি পরীক্ষায় প্রথম আবরার

শনিবার সন্ধ্যায় বুয়েটের ওয়েবসাইটে এ রেজাল্ট প্রকাশ করা হয়। প্রকাশিত ফলে দেখা যায়, স্থাপত্য বিভাগ এবং প্রকৌশল ও নগর-অঞ্চল পরিকল্পনা বিভাগে আলাদাভাবে মেধা তালিকা প্রকাশ করা হয়েছে। স্থাপত্য বিভাগের প্রথম মেধা তালিকায় ৫৪ জনকে রাখা হয়েছে।

আগামী ২৫ নভেম্বর প্রথম দফায় ও ২৭ নভেম্বর দ্বিতীয় দফায় তাদেরকে সাক্ষাৎকারের জন্য ডাকা হয়েছে। ভর্তি হওয়ার শেষ সময় ১১ ডিসেম্বর।

এছাড়া প্রকৌশল বিভাগ এবং নগর অঞ্চল পরিকল্পনা বিভাগের প্রথম মেধা তালিকায় ১ হাজার ৪ জনকে রাখা হয়েছে। আগামী ২৫ নভেম্বর থেকে ৩ ডিসেম্বর প্রথম দফায় ও ২৭ নভেম্বর থেকে ৫ ডিসেম্বর দ্বিতীয় দফায় তাদেরকে সাক্ষাৎকারের জন্য ডাকা হয়েছে। ভর্তি হওয়ার শেষ সময় ১১ ডিসেম্বর।

এ বছর ১২টি বিভাগে ১ হাজার ৬০টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষায় অংশ নিতে আবেদন করেছেন ১২ হাজার ১৬১ প্রার্থী। দুই শিফটে বুয়েটের ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছেন পরীক্ষার্থীরা।


গত ১৪ অক্টোবর সকাল ৯টা থেকে ১২ পর্যন্ত প্রথম ধাপে প্রকৌশল ও স্থাপত্য বিভাগের পরীক্ষা এবং ২টা থেকে ৪টা পর্যন্ত স্থাপত্য এর অংকন পরীক্ষা অনুষ্ঠিত হয়।


সর্বশেষ সংবাদ