স্থানীয় কৃষকদের প্রশিক্ষণ দিল হাবিপ্রবি

  © টিডিসি ফটো

দিনাজপুরের হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) স্থানীয় কৃষকদের জন্য দুই দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়েছে।

মঙ্গলবার (২২ অক্টোবর) সকালে বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব রিসার্চ এন্ড ট্রেনিং (আই.আর.টি)  ‘আধুনিক পদ্ধতিতে শীতকালীন সবজি চাষ ও পরিচর্যা’ শীর্ষক এই কর্মশালার আয়োজন করে।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে হাবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মু. আবুল কাসেম এ কর্মশালার উদ্বোধন করেন । এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. বিধান চন্দ্র হালদার, রেজিস্ট্রার অধ্যাপক ডা. মো. ফজলুল হক। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আই. আর. টি এর পরিচালক অধ্যাপক ড. মো. তারিকুল ইসলাম।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মু. আবুল কাসেম বলেন, এই বিশ্ববিদ্যালয় আগে প্রশিক্ষণের ব্যবস্থা ছিলোনা বললেই চলে। আমি যোগদানের পর পরই প্রশিক্ষণের উপর গুরুত্ব দিয়েছি। বর্তমানে শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী সবার জন্যই নিয়মিতভাবে প্রশিক্ষণের ব্যবস্থা করা হচ্ছে। পাশাপাশি এই বিশ্ববিদ্যালয়ের উপর স্থানীয় গরিব মানুষের কিছু আশা আছে এবং বিশ্ববিদ্যালয়ের ও কিছু দায়বদ্ধতা আছে। সেই দায়বদ্ধতা থেকেই কৃষকদের জন্য এ ধরণের কর্মশালার আয়োজন করা।

উপাচার্য  বলেন, এতে কৃষকেরা ব্যাপকভাবে লাভবান হবেন। এছাড়াও মৎস্যচাষী ও পোলট্রি মালিকদের জন্য ও ইতোমধ্যে প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। সামনে ধাপে ধাপে সকলের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের পাশের মহাবলিপুর, কর্ণাই, সুভ্রা সহ কয়েকটি গ্রামের ৩০ জন কৃষক অংশগ্রহণ করেন।

কর্মশালায় অংশ নিয়ে গোবিন্দপুর নিবাসী রবীন্দ্রনাথ রায় বলেন, ভার্সিটি আমাদের জন্য প্রশিক্ষণের আয়োজন করছে, এতে আমরা সবাই খুশি। সামনে শীত আসতেছে এই প্রশিক্ষণের ফলে শীতকালীন সবজি চাষে আমাদের অনেক উপকার হবে। যেকোন কাজে আমরা সব সময় স্যার দের সাহায্য পাই।


সর্বশেষ সংবাদ