দুই বিশ্ববিদ্যালয়ের তিন পদে থাকার অভিযোগ সত্য নয়

দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলোজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোস্তাফিজার রহমানের বিরুদ্ধে গণ বিশ্ববিদ্যালয়ের একটি অনুষদের ডিনের দায়িত্ব পালনের অভিযোগটি সত্য নয় বলে দাবি করেছেন ওই শিক্ষক ।

অধ্যাপক ড. মোস্তাফিজার রহমান জানান, ‘আমাকে অভিযুক্ত করে কয়েকটি গণমাধ্যমে যেভাবে সংবাদ প্রকাশ করা হয়েছে তা সঠিক নয় । নিউজে কিছু বিষয়কে এড়িয়ে যাওয়া হয়েছে। যা অত্যন্ত দুঃখজনক। একজন একাডেমিশিয়ান ব্যক্তিকে হেয় প্রতিপন্ন করতে এসব অভিযোগ নিয়ে আসা হয়েছে বলে তিনি মনে করেন।’

তিনি বলেন, ‘হাবিপ্রবি থেকে ৩ বছরের জন্য লিয়েন নিয়ে আমি গণ বিশ্ববিদ্যালয়ে গিয়েছিলাম। লিয়েনে থাকাকালীন গণ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন দায়িত্বে ছিলাম। ২০১৮ সালের ১৮ ফেব্রুয়ারি আমার লিয়েন শেষ হয় । এরপরে আমি হাজী দানেশে ফিরে আসি। আমি দায়িত্ব ছেড়ে দেয়ার দু’দিন পর ২০১৮ সালের ২০ ফেব্রুয়ারি অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেনকে ডিনের দায়িত্ব দেয়া হয়েছে। বর্তমানে সেখনকার কোনো পদে আমি নেই।’

“যখন পদে ছিলাম তখন আমার কিছু কাজ বাকী ছিলো সেগুলো করতে আমি হাবিপ্রবি কর্তৃপক্ষের কাছে বন্ধের দিনগুলোতে কাজ করার অনুমতি চাই । অনুমতি সাপেক্ষে শুধুমাত্র ছুটির দিনে গণ বিশ্ববিদ্যালয়ে যাই। মাঝেমধ্যে ডিন অসুস্থ বা অনুপস্থিত থাকলে উপাচার্যের অনুমতি সাপেক্ষে কিছু কাজ করি।”

গোলটেবিল আলোচনায় গণ বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্স অনুষদের ডিন হিসাবে যোগদানের অভিযোগ প্রসঙ্গে তিনি বলেন, ২৭ আগস্ট ঢাকায় সকল বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্স অনুষদের ডীনদের নিয়ে কাউন্সিল হয়েছিলো। ওই দিন (২৭ আগস্ট) বিকাল ৩ টায় প্লানিং কমিশনের একটি মিটিং ছিলো সেখানে। আমি হাবিপ্রবির প্লানিং ডিরেক্টর হিসেবে সেই মিটিং এর জন্য ঢাকায় অবস্থান করছিলাম। সে সময় আমাকে গণ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য কিছু কাজ করতে বলেন। উপাচার্যের অনুরোধে সেখানে গিয়েছিলাম । আমার সাথে গণ বিশ্ববিদ্যালয়ের একজন প্রফেসরও ছিলেন ।

ওয়েবসাইটে ডিন পদে নাম থাকা প্রসঙ্গে তিনি বলেন, ওয়েবসাইট আপডেট করা না হলে আমি কি করবো, সেখানে তো আমার কিছু করার নাই । এটা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বিষয় ।
অধ্যাপক ড.মোস্তাফিজুর রহমান আরও বলেন, ডেইলি স্টারে মো.জসিম উদ্দিন এর যে বক্তব্য নেয়া হয়েছে তিনি একজন প্রশাসনিক কর্মকর্তা । তিনি একাডেমিক কোনো বিষয়ের সাথে সম্পৃক্ত না ।

অভিযোগের প্রেক্ষিতে গণ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. লায়লা পারভীন এর সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, তিনি হাজী দানেশে অনুমতি নিয়ে আমাদের এখানে পার্ট টাইম (শুক্র-শনিবার) অফিস করেন। মেয়াদ শেষে তিনি হাজী দানেশে চলে যাওয়ার পর আমরা অধ্যাপক ড. আনোয়ার হোসেনকে ভেটেরিনারির ডিন করে দিয়েছি।

এ ব্যাপারে হাবিপ্রবির রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক ডা. মো. ফজলুল হক বলেন, ছুটির দিন কে কি করবেন সেটা তো তার ব্যক্তিগত বিষয়। এটা নিয়ে কথা বলার প্রশ্নেই আসে না। আমি নিজেও ছুটির দিনে বাসায় অনেক কাজ করি। অনেকেই তো অফিস টাইমের বাহিরে এবং ছুটির দিনগুলোতে বিভিন্ন কাজ করে থাকেন তাহলে সেটা কি অন্যায়?


সর্বশেষ সংবাদ