পবিপ্রবি পোল্ট্রি বিজ্ঞানের উদ্যোগে ডিম দিবস উদযাপন

ডিম দিবসের র‌্যালি
ডিম দিবসের র‌্যালি  © টিডিসি ফটো

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পবিপ্রবি) অ্যানিম্যাল সাইন্স অ্যান্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদীয় ক্যাম্পাসে পোল্ট্রি বিজ্ঞান বিভাগের আয়োজনে বিশ্ব ডিম দিবস-২০১৯ উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে বিশ্ববিদ্যালয় র‍্যালি, আলোচনা সভা ও প্রাইমারি স্কুলের শিক্ষার্থীদের খাবার বিতরণ করা হয়েছে।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) সকাল ৯টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে থেকে এ র‍্যালি শুরু হয়। র‌্যালিটি ক্যাম্পাসর প্রধান সড়ক ও স্থানীয় বাবুগঞ্জ উপজেলা পরিষদের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে অনুষদীয় অডিটোরিয়ামে এসে শেষ হয়।

এরপর সাড়ে ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের অনুষদীয় অডিটোরিয়ামে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় মানবদেহে ডিমের গুরুত্ব নিয়ে বিশদ আলোচনা করেন পোল্ট্রি বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. স্বপন কুমার ফৌজদার। তিনি স্বাস্থ্য সচেতনতায় ডিমের গুরুত্ব ও বর্তমান বিশ্বের পরিস্থিতি নিয়ে আলোচনা করেন।

বিশ্ববিদ্যালয়ের পোল্ট্রি বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. স্বপন কুমার ফৌজদার বলেন, প্রতি বছর একজন প্রাপ্ত বয়স্ক মানুষের ১০৪টি করে ডিম খাওয়া প্রয়োজন। সেখানে বর্তমানে বাংলাদেশে বাৎসরিক ডিম খাওয়ার হার ১০৩টি।

ডিম দিবসে খাবার বিতরণ

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অনুষদীয় ডিন অধ্যাপক ড. মো. মামুনুর অর রশিদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডেইরি বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. আব্দুল মতিন। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন পোল্ট্রি বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. এম. এইচ. কাওসার। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন পোল্ট্রি বিজ্ঞান বিভাগের প্রভাষক মোছা. মাহবুবা সুলতানা।

প্রসঙ্গত, প্রতিবছর অক্টোবর মাসের ২য় শুক্রবার বিশ্ব ডিম দিবস পালিত হয়। কিন্তু এবার ক্যাম্পাস দুর্গা পূঁজার ছুটিতে থাকায় আজ এ আয়োজন করা হয়।


সর্বশেষ সংবাদ