দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে (ভিডিও)

  © ফাইল ফটো

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যাল (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যার ঘটনায় চলমান আন্দোলন কর্মসূচী ১০ দফা দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত চলবে বলে জানিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। শুক্রবার রাত সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সাইফুল ইসলামের সঙ্গে আলোচনা শেষে এ ঘোষণা দেন তারা।

এছাড়া বিশ্ববিদ্যালয়ের আসন্ন ভর্তি পরীক্ষার্থীদের কথা চিন্তা করে আন্দোলনকারী শিক্ষার্থীরা স্বল্প সময়ে বাস্তবায়নযোগ্য পাঁচটি দাবি জানিয়েছেন। এই দাবিগুলো বাস্তবায়ন না হওয়া পর্যন্ত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার মতো নিরাপদ পরিবেশ বুয়েট ক্যাম্পাসে নেই। এই পাঁচ দফা দাবি আদায় না হওয়া পর্যন্ত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার পরিবেশ বুয়েট ক্যাম্পাসে নেই বলে জানান তিনি।

দাবিগুলো হলো:

১. আবরার ফাহাদ হত্যাকান্ডে জড়িত সকলকে এখন থেকে সাময়িকভাবে বহিষ্কার করতে হবে এবং যাদের বিরুদ্ধে চার্জশিট গঠন করা হবে তাদের অবিলম্বে স্থায়ীভাবে বহিষ্কার করার মর্মে একটা নোটিশ প্রদান করতে হবে।

২. আবরার হত্যা মামলার সম্পূর্ণ খরচ বুয়েট প্রশাসনকে বহন করতে হবে এবং আবরারের পরিবারকে পর্যাপ্ত ক্ষতিপূরণ দিতে হবে। এই মর্মে নোটিশ দিতে হবে।

৩. বুয়েটে সাংগঠনিক ছাত্র রাজনীতি নিষিদ্ধ করে সকল হলে অবৈধ ছাত্র উৎখাত করতে হবে এবং অবৈধভাবে হলে সিট দখলকারীদের উৎখাত করতে হবে। সাংগঠনিক ছাত্র রাজনীতির অফিসগুলো সিলগালা করতে হবে।

৪. বুয়েটে পূর্বে ঘটে যাওয়া সকল ছাত্র নির্যাতন এবং হয়রানি এবং ভবিষ্যতে এরূপ যে কোন ঘটনা প্রকাশের জন্য biis একাউন্টে একটি কমন প্ল্যাটফর্ম সংযুক্ত করতে হবে এবং এর পূর্ণ মনিটরিংয়ের ব্যবস্থা করে শাস্তি প্রদানের জন্য একটি কমিটি গঠন করতে হবে। এ বিষয়ে নোটিশের মাধ্যমে নিশ্চিত করতে হবে।

৫. প্রত্যেক হলের সকল ফ্লোরে সকল উইংয়ের দুইপাশে সিসিটিভি ক্যামেরা যুক্ত করতে হবে এবং এই সিসিটিভি ফুটেজ ২৪ ঘন্টা সার্বক্ষণিক মনিটরিংয়ের ব্যবস্থা করতে হবে। এই মর্মে নোটিশ দিতে হবে।

 


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ