হাবিপ্রবির স্নাতকে ৫০ বিদেশি শিক্ষার্থীর ভর্তির সুযোগ

  © ফাইল ফটো

দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষে এবার ৫০ বিদেশি শিক্ষার্থী ভর্তির সুযোগ পাবে। স্নাতক ছাড়াও প্রতিবছর স্নাতকোত্তর ও পিএইচডিতে যথাক্রমে ৩০ এবং ১৫ জন বিদেশী শিক্ষার্থী ভর্তির সুযোগ পেয়ে থাকেন। এছাড়া বর্তমানে স্নাতক এবং স্নাতকোত্তর মিলিয়ে প্রায় ১৮৪ জন বিদেশি শিক্ষার্থী অধ্যয়ন করছেন।

এদিক থেকে পাবলিক বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে বিদেশি শিক্ষার্থীর সংখ্যায় প্রথম সারিতে রয়েছেন হাবিপ্রবি। এদের বেশিরভাগই পার্শ্ববর্তী দেশ ভারত, নেপাল, পাকিস্তান সোমালিয়া, ইথিওপিয়া,নাইজেরিয়া ও ভুটানের শিক্ষার্থী।

বিদেশি শিক্ষার্থী ভর্তির ব্যাপারে আন্তর্জাতিক ছাত্র শাখার পরিচালক অধ্যাপক ড. বিকাশ চন্দ্র সরকার দ্য ডেইলি ক্যাম্পাসকে জানান, প্রতি বছর বিদেশি শিক্ষার্থীদের নিকট থেকে আমাদের বিশ্ববিদ্যালয় নির্দিষ্ট সংখ্যক শিক্ষার্থীকে ভর্তির জন্য আবেদন পত্র আহ্বান করে থাকে। এক্ষেত্রে আবেদন কারীর সংখ্যা যখন নির্দিষ্ট সংখ্যকের চেয়ে বেশি হয়, তখন যাদের একাডেমিক কোয়ালিফিকেশন ভালো থাকে তাদেরকেই নেওয়া হয়।

তিনি বলেন, দেশীয় শিক্ষার্থীর মতোই তাদের কাছেও একই পরিমাণ ভর্তি ফি গ্রহণ করা হয়ে থাকে। তাদের পড়াশোনার যাবতীয় পর্যাপ্ত সুযোগ-সুবিধার ব্যবস্থা আছে।

শুধুমাত্র মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের ফলাফলের ভিত্তিতে শিক্ষার্থী ভর্তি করা হবে। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রাপ্ত আবেদনপত্র পূরণ করে ইমেইলের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ে প্রেরণ করতে হবে। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের দাপ্তরিক ইমেইল ঠিকানা ([email protected]) ও ([email protected]) আবেদনপত্র পাঠানো যাবে।

বিদেশি ছাত্র-ছাত্রীদের ভর্তি আবেদনের জন্য ন্যুনতম যোগ্যতা হিসেবে মাধ্যমিকে ও উচ্চ মাধ্যমিক নূন্যতম জিপিএ ৩ (৫ এর মধ্যে) অথবা ২য় বিভাগ চাওয়া হয়েছে। ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের জন্য ‘ও’ এবং ‘এ’ লেভেল ন্যুনতম ‘সি’ গ্রেড চাওয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, ওয়াইফাই সুবিধা এবং সর্বদা সাইবার ক্যাফের সুবিধা পাবেন বিদেশি শিক্ষার্থীরা। ভর্তির পর আবাসিক হলে শিক্ষার্থীদের আসন বরাদ্দ দেওয়ার কথা জা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

একজন বিদেশি শিক্ষার্থীর খরচ:
ভর্তি ফি ১২০০০- ১৪০০০ টাকা (এককালীন), সেমিস্টার ফি ৪০০০-৫০০০ টাকা (প্রতি সেমিস্টার) ও থাকা-খাওয়া (প্রায়) ৫০০০-৬০০০ টাকা (মাসিক)।

বিস্তারিত তথ্য পাওয়া যাবে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের (www.hstu.ac.bd) ইন্টারন্যাশনাল স্টুডেন্ট অ্যাফেয়ার্স সেকশনে।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ