অলিম্পিয়াডে কৃতী শিক্ষার্থীদের পরীক্ষা ছাড়াই ভর্তি নেবে যবিপ্রবি

  © ফাইল ফটো

বিভিন্ন প্রতিযোগিতা মূলক অলিম্পিয়াডে সেরা ফলাফল অর্জনকারীদের পরীক্ষা ছাড়াই শর্ত সাপেক্ষে ভর্তি হওয়ার সুযোগ দেবে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি)। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী আহসান হাবীব স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয় গণিত, ইনফরমেটিক্স, পদার্থবিজ্ঞান ও জীববিজ্ঞান অলিম্পিয়াডে জাতীয় পর্যায়ে পদকপ্রাপ্ত বা আন্তর্জাতিক পর্যায়ে অংশগ্রহণকারী ছাত্র-ছাত্রীরা ভর্তির অত্যাবশ্যকীয় শর্তাবলী পূরণ সাপেক্ষে ভর্তি পরীক্ষা ছাড়াই সংশ্লিষ্ট বিষয়ে সরাসরি ভর্তির জন্য বিবেচিত হবে। তবে এ বিষয়ে ভর্তি কমিটির সিদ্ধান্ত চূড়ান্ত বলে গণ্য হবে এবং প্রার্থীদের ভর্তি পরীক্ষার জন্য অনলাইনে আবেদন করতে হবে। ভর্তিচ্ছুদের সকল সনদপত্র olympiad@just.edu.bd ইমেইলের মাধ্যমে প্রেরণ করতে হবে।

যবিপ্রবির এবারের ভর্তি পরীক্ষায় ছয়টি ইউনিটে মোট ৯১০টি আসনের বিপরীতে শিক্ষার্থীরা অংশগ্রহণ করবেন। সর্বমোট ৯১০ টি আসন ছাড়াও মুক্তিযোদ্ধা(FFQ), ক্ষুদ্র নৃ-গোষ্ঠী(EMQ) প্রতিবন্ধী(DQ) এবং পোষ্য কোটা (যবিপ্রবিতে কর্মরত শিক্ষক/কর্মকর্তা/কর্মচারীর সন্তানদের জন্য) সংরক্ষিত থাকবে।

জানা যায়, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে(শাবিপ্রবি) এমন নিয়ম চালু আছে। আর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) বিভিন্ন আন্তর্জাতিক অলিম্পিয়াডে অংশগ্রহণ কারী স্বর্ণ /রৌপ্য /পদক প্রাপ্তদের পাশ নম্বর পেলেই ভর্তি হওয়ার সুযোগ দেওয়া হয়।

 


সর্বশেষ সংবাদ