হাবিপ্রবিতে ক্লিন এন্ড সেফ ক্যাম্পাস শীর্ষক সেমিনার

  © টিডিসি ফটো

দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পরিচ্ছন্ন ও নিরাপদ ক্যাম্পাস শীর্ষক একটি সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়াম-২ এ ইনস্টিটিউশনাল কোয়ালিটি এসুরেন্স (আইকিউএসি) সেলের আয়োজনে এই সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে আইকিউএসির পরিচালক অধ্যাপক ড. বিকাশ চন্দ্র সরকারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. বিধান চন্দ্র হালদার। অন্যান্য অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন কৃষি অনুষদের ডীন অধ্যাপক ড. ভবেন্দ্র কুমার বিশ্বাস, প্রক্টর অধ্যাপক ড. মো. খালেদ হোসেন, ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক অধ্যাপক ড. ইমরান পারভেজ, স্থাপত্য বিভাগের সহকারী অধ্যাপক এসএম নাঈম হোসাইন মিথুন প্রমুখ ।

অনুষ্ঠানে বায়োকেমিস্ট্র এন্ড মলিকুলার বায়োলজি বিভাগের সহযোগী অধ্যাপক ও সহকারী প্রক্ট্রর ড. মো. আবু সাইদের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্যে কোষাধ্যক্ষ বলেন, আজকের এই সেমিনারটি অত্যন্ত যুগোপযোগী। পরিষ্কার-পরিচ্ছন্নতা কোয়ালিটি এডুকেশনের সাথে সম্পৃক্ত। শুধু একাডেমিক পড়াশুনাই নয়, যেকোনো বিশ্ববিদ্যালয়ের গুণগত মান তার পারিপার্শ্বিক পরিবেশের ওপরও নির্ভর করে। যে জাতি যত বেশি পরিচ্ছন্ন সে জাতি তত বেশি উন্নত।

তিনি বলেন, এই ক্যাম্পাস আমাদের এর পরিচ্ছন্ন রাখার দায়িত্বও আমাদের। আমরা যদি আমাদের দৈনন্দিন জীবনের ময়লা-আবর্জনা ফেলার ক্ষেত্রে সচেতন হই, তাহলে পরিবেশ এমনিতেই সুন্দর হয়ে উঠবে। ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয় গুলোতে র‍্যাগিং হয়, যা মোটেই ঠিক নয়। পরীক্ষার সময় শিক্ষার্থীরা এমনিতেই মানসিক চাপে থাকে তার ওপর নতুন পরিবেশ ফলে তাদের মাঝে বেশি ভয় কাজ করে। এ সময় তাদের পাশে থেকে সর্বাত্মক সহযোগিতা করা উচিৎ যাতে তারা নির্বিঘ্নে নিরাপদে পরীক্ষা দিতে পারে।

সেমিনারে আইকিউএসির পরিচালক অধ্যাপক ড. বিকাশ চন্দ্র সরকার কিভাবে ক্যাম্পাস পরিচ্ছন্ন ও নিরাপদ রাখা যাবে সে বিষয়ক কিছু বিভিন্ন ডকুমেন্টারি প্রদর্শন করেন। এসময় তিনি সবাইকে ময়লা, আবর্জনাগুলো নির্দিষ্ট জায়গায় ফেলার আহবান জানান এবং সবার কাছে একটি পরিচ্ছন্ন ও নিরাপদ ক্যাম্পাস গড়তে সহযোগিতা কামনা করেন।

সেমিনার

সেমিনারে অতিথিবৃন্দ ছাড়াও অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, শাখা প্রধান ও গ্রিন ক্যাম্পাস সংগঠনের নেতৃবৃন্দ। সেমিনারে বিভিন্ন বিভাগের ক্লাস রিপ্রেজেন্টেটিভসহ শিক্ষার্থীরা অংশ গ্রহণ করেন।


সর্বশেষ সংবাদ