হাবিপ্রবিতে মৃত্তিকা বিজ্ঞান বিভাগের ল্যাবরেটরি উদ্বোধন

  © টিডিসি ফটো

দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) ৫ লাখ টাকা ব্যয়ে সংস্কারকৃত মৃত্তিকা বিজ্ঞান বিভাগের ল্যাবরেটরির উদ্বোধন করা হয়েছে।

সোমবার দুপুর ১২ টায় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন-১ এর নিচতলায় অবস্থিত মৃত্তিকা বিজ্ঞান বিভাগের সংস্কারকৃত ল্যাবের উদ্বোধন করা হয় । এতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মু. আবুল কাসেম প্রধান অতিথি হিসবে উপস্থিত থেকে উক্ত ল্যাবের শুভ উদ্বোধন করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য প্রফেসর ড. মু. আবুল কাসেম বলেন, আমি বিশ্ববিদ্যালয়ের অনেক স্থাপনার উদ্বোধন করি কিন্তু তারপরও আমার সবচেয়ে ভালো লাগে যখন একাডেমিক সুযোগ সুবিধার উন্নয়ন ঘটাতে পারি। তিনি বলেন, এগ্রিকালচার সেক্টরে মাটি নিয়ে গবেষণার বিকল্প নেই। কারণ মাটির গুনাগুণের উপর কৃষিজ উৎপাদন নির্ভর করে।

তিনি বলেন আরও বলেন, শুধু এগ্রিকালচার অনুষদ নয়, ধীরে ধীরে সকল অনুষদের বিভাগগুলোর ল্যাবের সুবিধা বৃদ্ধি করা হবে। আমি প্রতিনিয়ত এ বিশ্ববিদ্যালয়ের জন্য কাজ করে যেতে চাই। এসময় তিনি সকলে সার্বিক বিষয়ে সকলের সহযোগিতা কামনা করেন।

অনুষ্ঠানে মৃত্তিকা বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. এ. কে. এম মোশাররফ হোসেনের সভাপতিত্ব অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. বিধান চন্দ্র হালদার, মৃত্তিকা বিজ্ঞান বিভাগের সাবেক শিক্ষক প্রফেসর মো. মিজানুর রহমান, রেজিস্ট্রার প্রফেসর ডা. মো. ফজলুল হক, পরিকল্পনা, উন্নয়ন ও ওয়ার্কস শাখার পরিচালক প্রফেসর ড. মোস্তাফিজুর রহমান, কৃষি অনুষদের ডীন প্রফেসর ড. ভবেন্দ্র কুমার বিশ্বাস, আইআরটির পরিচালক প্রফেসর ড. মো. তারিকুল ইসলাম, হিসাব শাখার পরিচালক প্রফেসর ড. মো. শাহাদৎ হোসেন খান, প্রক্টর প্রফেসর ড. মো. খালেদ হোসেন, ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক প্রফেসর ড. মো. ইমরান পারভেজ সহ বিভিন্ন বিভাগের শিক্ষক, কর্মকর্তা, শিক্ষার্থী ও কর্মচারীবৃন্দ। অনুষ্ঠান সঞ্চালনা করেন মৃত্তিকা বিজ্ঞান বিভাগের প্রভাষক আবদুল্লাহ আল বাকী।

এর আগে আইকিউএসিলের পরিচালক প্রফেসর ড. বিকাশ চন্দ্র সরকার এর সভাপতিত্বে সৃষ্টিশীল প্রশ্ন ও নকল প্রতিরোধে ‘Preparation of Creative Questions and MCQ in Higher Education’ নামক একটি সেমিনার অনুষ্ঠিত হয়।


সর্বশেষ সংবাদ