হাবিপ্রবির নতুন ছাত্র উপদেষ্টা অধ্যাপক ইমরান পারভেজ

অধ্যাপক ড. ইমরান পারভেজ
অধ্যাপক ড. ইমরান পারভেজ  © টিডিসি ফটো

দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালকের দায়িত্ব পেয়েছেন ফিসারিজ বায়োলজি অ্যান্ড জেনেটিক্স বিভাগের অধ্যাপক ড. ইমরান পারভেজ। গত সোমবার (১৬ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক ডা. মো. ফজলুল হক স্বাক্ষরিত এক অফিস আদেশের মাধ্যমে এ তথ্য জানানো হয়।

অফিস আদেশে বলা হয়েছে, ফিসারিজ বায়োলজি অ্যান্ড জেনেটিক্স বিভাগের অধ্যাপক ড. ইমরান পারভেজকে তার নিজ দায়িত্বের অতিরিক্ত দায়িত্ব হিসেবে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক হিসেবে নিয়োগ করা হলো। এ নিয়োগ মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) কার্যকর হবে।

এর আগে ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালকের দায়িত্ব পালন করেছেন প্রফেসর মোহাম্মদ রাজিব হাসান। ১৫ সেপ্টেম্বর ব্যক্তিগত ও পারিবারিক কারণ দেখিয়ে তিনি দায়িত্ব থেকে অব্যাহতি নেন ।

প্রফেসর ড. ইমরান পারভেজ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহের মাৎস্যবিজ্ঞান অনুষদ হতে বি.এস.সি. ফিসারিজ অনার্স এবং বায়োটেকনোলজি বিভাগ হতে মাস্টার অব সায়েন্স ডিগ্রী লাভ করেন। এরপর ২০০৫ সালে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে প্রভাষক হিসেবে যোগদান করে শিক্ষকতা জীবন শুরু করেন। পরবর্তীতে ২০০৭ সালে সহকারী অধ্যাপক, ২০১৩ সালে সহযোগী অধ্যাপক এবং সর্বশেষে ২০১৭ সালে অধ্যাপক পদে পদোন্নতি প্রাপ্ত হন তিনি।

চাকুরীকালীন শিক্ষা ছুটি নিয়ে তিনি থাইল্যান্ডের প্রিন্স অব সংখলা বিশ্ববিদ্যালয় হতে মলিকুলার বায়োলজি এন্ড বায়ো-ইনফরমেটিক্স মেজর নিয়ে পি.এইচডি. ডিগ্রী লাভ করেন। চাকরি জীবনে প্রশিক্ষণ, সেমিনার, ওয়ার্কশপ এ অংশগ্রহণ ইত্যাদি কাজে তিনি ইতিমধ্যে ১২টির ও বেশি দেশ ভ্রমণ করেছেন। যার মধ্যে চার্লস ডারউন ফেলোশিপ ও জাতিসংঘ-ইউনেস্কো ফেলোশিপ নিয়ে যথাক্রমে ইউ.কে. এবং ভারত হতে প্রশিক্ষণ অর্জন অন্যতম।

এছাড়াও তিনি উল্লেখযোগ্য সংখ্যক গবেষণা প্রকল্প বাস্তবায়ন করেছেন এবং অদ্যবদি ২০ জনের অধিক ছাত্র-ছাত্রীর থিসিস গবেষণা সুপারভাইজ করেছেন। বিভিন্ন সময়ে তিনি ৩০ টিরও অধিক গবেষণা প্রবন্ধ দেশি-বিদেশী জার্নালে প্রকাশ করেছেন।

ড. পারভেজ শিক্ষা ও গবেষণার পাশাপাশি বিভিন্ন পেশাজীবী সংঘটন যেমন নটরডেম কলেজ এলামনাই এসোসিয়েশন, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশন, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশন, বাংলাদেশ ফিসারিজ রিসার্চ ফোরাম, গ্লোবাল নেটওয়ার্ক অব বাংলাদেশী বায়োটেকনোলোজিস্ট ইত্যাদিতে সদস্য ও বিভিন্ন মেয়াদে কার্যকরী কমিটিতেও কাজ করেছেন।

নতুন দায়িত্ব পাওয়ার অনুভূতি সম্পর্কে ড. পারভেজ বলেন, মহান সৃষ্টিকর্তা আল্লাহর কাছে শুকরিয়া এবং আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করছি মাননীয় উপাচার্য প্রফেসর ড. মু. আবুল কাসেম স্যারের প্রতি আমাকে এতো বড় একটি দায়িত্ব প্রদানের জন্য। উপাচার্য মহোদয় আমাকে যে বিশ্বাস ও ভরসা করে এই গুরু দায়িত্ব দিয়েছেন তা পালন করার জন্য প্রাণপণ চেষ্টা করব। সর্বোপরি একজন ছাত্র উপদেষ্টা হিসেবে ছাত্র-ছাত্রীদের কল্যাণে শিক্ষার পরিবেশ বজায় রাখতে কাজ করে যেতে চাই। এজন্য এসময় তিনি বিশ্ববিদ্যালয়ের প্রশাসন, শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী, ছাত্র সংগঠন বিশেষ করে ক্যাম্পাসের কেন্দ্রীয় ও বিভিন্ন হল শাখার ছাত্রলীগ, পেশাজীবী ও সামাজিক সংগঠনসহ সকলের সহযোগিতা কামনা করছেন।

উল্লেখ্য, ড. পারভেজ শিক্ষকতা ও গবেষণার পাশাপাশি নিজ দায়িত্বের অতিরিক্ত দায়িত্ব হিসেবে বিশ্ববিদ্যালয়ের শেখ রাসেল হলের হল সুপার (চলমান), বিভাগীয় চেয়ারম্যান ও বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা শাখার দায়িত্ব সফলতার সাথে পালন করেছেন।


সর্বশেষ সংবাদ