জিনিয়াকে নির্দোষ ঘোষণার দাবি বশেমুরবিপ্রবি সাংবাদিক সমিতির

  © টিডিসি ফটো

গোপালগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশ ক্যাম্পাস জার্নালিস্ট ফেডারেশনের কেন্দ্রীয় কর্মসূচী ও বশেমুরবিপ্রবিসাসের কর্মসূচীর অংশ হিসেবে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশের আয়োজন করেছে বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি। প্রতিবাদ সভায় বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী জিনিয়াকে নির্দোষ ঘোষণার দাবি জানানো হয়েছে।

বৃহস্পতিবার দুপর ১২ টায় বিশ্ববিদ্যালয়ের জয়বাংলা চত্বরে এ মানববন্ধন ও প্রতিবাদ কর্মসূচীর আয়োজন করা হয়েছে।

সমাবেশে বক্তব্য রাখেন বশেমুরবিপ্রবিসাসের নবনির্বাচিত সভাপতি শামস জেবিন। তিনি বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন কোন সুস্পষ্ট প্রমাণ ও তদন্ত ছাড়াই গত ১১ সেপ্টেম্বর সাংবাদিক সমিতির সদস্য ফাতেমা-তুজ-জিনিয়াকে বহিষ্কার করেছে। তার বহিষ্কার আদেশ প্রত্যাহার করলেও তাকে নির্দোষ বলা হয়নি। অবিলম্বে তাকে নির্দোষ ঘোষণা করে তাকে লাঞ্ছিত কারার জন্য ক্ষমা চাইতে হবে এবং বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের বাক স্বাধীনতা নিশ্চিত করার দাবী তুলে ধরেন।

এসময় তিনি সাংবাদিক সমিতির পক্ষ থেকে পাঁচ দফা দাবী তুলে ধরেন। দাবীগুলো হলো:

১. বশেমুরবিপ্রবি’র কর্মরত সাংবাদিক ফাতেমা-তুজ-জিনিয়াকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কার ও হয়রানির ঘটনায় প্রশাসনকে নিঃশর্ত ক্ষমা চাইতে হবে।

২. শামস জেবিনসহ অন্য সাংবাদিকদের ওপর হামলা ও হয়রানির বিচার করতে হবে।

৩. বশেমুরবিপ্রবি’র ঘটনায় জড়িত প্রশাসনের কর্তাব্যক্তিদের শাস্তি নিশ্চিত করতে হবে।

৪. ক্যাম্পাসগুলোতে স্বাধীন সাংবাদিকতার পরিবেশ নিশ্চিত করতে হবে।

৫. সাংবাদিক সমিতিকে একটি স্বতন্ত্র সংগঠন হিসেবে ঘোষণা করতে হবে। প্রশাসন কোনোরূপ হস্তক্ষেপ করবে না।

সমাবেশে আরো বক্তব্য রাখেন বশেমুরবিপ্রবিসাসের সাংগঠনিক সম্পাদক শাফিউল কায়েস ও যুগ্ম-সাধারণ সম্পাদক আব্দুর রহমান কুতুবী। তিনি বলেন, অবিলম্বে বশেমুরবিপ্রবিসাসের সভাপতি শামস জেবিনের উপর জঘন্য হামলাকারীদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক বিচার করতে হবে। সাংবাদিক ও সাধারণ শিক্ষার্থীদের বাক স্বাধীনতা নিশ্চিত করতে হবে। পাশাপাশি আলোচিত সংকটে শীঘ্রই কার্যকর ব্যবস্থা গ্রহণ করা না হলে আরো কঠোর কর্মসূচী আহবান করা হবে বলেও জানান তিনি।

মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে উপস্থিত ছিলেন বশেমুরবিপ্রবিসাসের সভাপতি শামস জেবিন, সহ-সভাপতি হৃদয় কুন্ডু, সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুর রহমান কুতুবী, সাংগঠনিক সম্পাদক শাফিউল কায়েসসহ সমিতির অন্যান্য সদস্য ও সাধারণ শিক্ষার্থীবৃন্দ।


সর্বশেষ সংবাদ