বশেমুরবিপ্রবি: আন্দোলন দমাতে গভীর রাতে অফিস আদেশ

বশেমুরপ্রবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা
বশেমুরপ্রবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা  © টিডিসি ফটো

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে গভীর রাতে অফিস আদেশ প্রকাশ করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের রেজিষ্ট্রার নুরুদ্দীন আহমেদ স্বাক্ষরিত অফিস আদেশে ১৪ টি বিষয়ের নিশ্চয়তা দেয়া হয়।

বিষয়গুলো হলো, ৬ মাসের মধ্যে বঙ্গবন্ধুর ম্যুরাল ও শহীদ মিনারের নির্মাণ কাজ শুরু করা, আবাসিক হলের প্রতি সিটের ভাড়া ১৫০ টাকা এবং গণ রুমে ৫০ টাকা নির্ধারণ, ভর্তি ফি সর্বমোট ১৪ হাজার টাকা এবং সেমিস্টার ফি ২০০০ টাকা করা, বিভাগ উনয়ন ফি রদ করা, সাধারণ শিক্ষার্থীদের বাক স্বাধীনতার নিশ্চয়তা প্রদান, ক্ষমার অযোগ্য অপরাধ ছাড়া বহিষ্কার না করা, সাধারণ শিক্ষার্থীদের অভিভাবকদের ডেকে এনে অপমান না করা,  সকল শিক্ষার্থীর নিরাপত্তা নিশ্চিত, বিশ্ববিদ্যালয়ের বিশুদ্ধ পানি সরবরাহ, কোনো শিক্ষক ব্যক্তিগত কারণে শিক্ষার্থীর ক্ষতিসাধনের চেষ্টা করলে তার শাস্তি নিশ্চিতকরণ, বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদের নামে যে টাকা নেওয়া হয় তার হিসাব প্রদান, ভর্তি হওয়ার ১০ বছরের মধ্যে কোনো শিক্ষার্থীকে ক্যাম্পাস থেকে বের হওয়ার নোটিশ না দেয়া, কেন্দ্রীয় ক্যাফেটেরিয়া, অডিটোরিয়াম ও স্টুডেন্ট কমনরুম নির্মাণ, বিশ্ববিদ্যালয়ের নিজস্ব চিকিৎসা ভবন নির্মাণ, ফেসবুক স্টাটাস ও কমেন্টকে কেন্দ্র করে কোনো শিক্ষার্থীকে বহিষ্কার না করা, প্রতি সেমিস্টারে বাস ভাড়া ৩০০ টাকা করা, আন্দোলনকে কেন্দ্র করে কোনো শিক্ষার্থীকে বহিষ্কার না করা।

সম্প্রতি বিশ্ববিদ্যালয়টি কথায় কথায় বহিষ্কার প্রদানসহ বিভিন্ন অনিয়ম নিয়ে বেশ আলোচিত হয়। যার পরিপ্রেক্ষিতে গতকাল রাত ৯ টায় সাধারণ শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিনের পদত্যাগ দাবি করে। পরবর্তীতে গভীর রাতে এই অফিস আদেশরটি প্রকাশিত হয়।

এদিকে অফিস আদেশটি প্রকাশের পর বিশ্ববিদ্যালয়ের ছাত্রনেতা জাহাঙ্গীর আলম বিজয় মিছিলের ঘোষণা দিলেও অধিকাংশ সাধারণ শিক্ষার্থী তা প্রত্যাখ্যান করেছে এবং আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের রেজিষ্ট্রার নুরুদ্দীন আহমেদ বলেন, ছাত্রদের দাবির প্রেক্ষিতে প্রশাসন তাদের দাবি মেনে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে।


সর্বশেষ সংবাদ