যৌন নির্যাতনকারী শিক্ষকের স্থায়ী বহিষ্কার দাবি

  © টিডিসি ফটো

যৌন হয়রানীর সঙ্গে জড়িত শিক্ষক ড. রমজান আলীর দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মানববন্ধন করেছে দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) প্রগতিশীল শিক্ষক ফোরাম। মানববন্ধনে যৌন নির্যাতনকারী শিক্ষকের স্থায়ী বহিষ্কার দাবি করা হয়েছে।

বুধবার বেলা ১২টায় বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় গেট সংলগ্ন দিনাজপুর-রংপুর মহাসড়কে অনুষ্ঠিত মানববন্ধনে প্রগতিশীল শিক্ষক ফোরামের নেতৃত্বে অংশ নেয় বাংলাদেশ মহিলা পরিষদ, সম্মিলিত সাংস্কৃতিক জোট এবং সামাজিক অনাচার প্রতিরোধ কমিটিসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ।

মানববন্ধনে অধ্যাপক ড. মামুনুর রশীদের সঞ্চালনায় বক্তারা বলেন, হাবিপ্রবির বায়োকেটিষ্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি বিভাগের সহকারী অধ্যাপক ড. রমজান আলীর বিরুদ্ধে ছাত্রী যৌন হয়রানীর অভিযোগ তদন্তে প্রমাণিত হওয়ার পরও তাকে চূড়ান্ত বরখাস্ত না করে তাঁকে রক্ষার চেষ্টা চালিয়ে যাচ্ছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। অবিলম্বে এই শিক্ষককে স্থায়ী বরখাস্ত না করা হলে মহাসড়ক অবরোধসহ কঠোর আন্দোলন কর্মসূচীর হুঁশিয়ারিও দেয়া হয়।

মানববন্ধনে বক্তব্য রাখেন প্রগতিশীল শিক্ষক ফোরামের সভাপতি অধ্যাপক ড. বলারাম রায়, সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. এসএম হারুন-উর-রশীদ, মহিলা পরিষদের সাধারণ সম্পাদক ড. মারুফা বেগম, সামাজিক অনাচার প্রতিরোধ কমিটির আহবায়ক আবুল কালাম আজাদ ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক সুলতান কামাল উদ্দিন বাচ্চু প্রমুখ।

ড. রমজান আলীর শাস্তির ব্যাপারে রেজিস্ট্রার প্রফেসর ডা. মো. ফজলুল হক (বীরমুক্তিযোদ্ধা) জানান, ৪৭তম রিজেন্ট বোর্ডের সভায় বিষয়টি উপস্থাপন করা হলে তার স্ত্রী কর্তৃক দায়েরকৃত কোর্টের মামলাটি নিষ্পত্তি না হওয়া পর্যন্ত সাময়িক বরখাস্ত অব্যাহত রাখার সিদ্ধান্ত হয়। মামলা নিষ্পত্তি হয়ে গেলে ৪৮তম রিজেন্ট বোর্ডের সভায় পুনরায় বিষয়টি উত্থাপন করা হবে। বিশ্ববিদ্যালয় প্রশাসন চাইলেই সাথে সাথে যেকোনো ব্যবস্থা নিতে পারেনা। এক্ষেত্রে প্রশাসনকে অবশ্যই বিশ্ববিদ্যালয় ও দেশের আইনের প্রতি শ্রদ্ধাশীল হতে হবে। অন্যথায় আইনের ফাক দিয়ে অপরাধী ছাড়া পেয়ে যেতে পারেন।

রেজিস্ট্রার প্রফেসর ডা. মো. ফজলুল হক বলেন, বিষয়টি নিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে বেকায়দায় ফেলার জন্য পরিকল্পিতভাবে এই বিষয়টি নিয়ে রাজনীতি করে যাচ্ছে একটি চক্র। ড. রমজান আলীর বিরুদ্ধে ব্যবস্থা নিতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের জিরো টলারেন্স নীতির কথা জানান তিনি। এসময় তিনি এই ইস্যুকে কেন্দ্র করে মিথ্যাচার না করার জন্য সকলের প্রতি আহ্বান জানিয়েছেন।


সর্বশেষ সংবাদ