বশেমুরবিপ্রবি ভিসিকে আল্টিমেটাম ক্যাম্পাস সাংবাদিকদের

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে স্ট্যাটাস দেওয়াকে কেন্দ্র করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) কর্মরত সাংবাদিক ফাতেমা তুজ জিনিয়াকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কারের ঘটনা ও তৎপরবর্তী ভিসির কর্মকাণ্ডে গভীর উদ্ধেগ ও ক্ষোভ প্রকাশ করেছে বাংলাদেশ ক্যাম্পাস জার্নালিস্টস’ ফেডারেশন। এ ঘটনায় ভিসিকে ৪৮ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছে সারাদেশের ক্যাম্পাস সাংবাদিকদের প্রতিনিধিত্বকারী সংগঠনটি। এর মধ্যে বহিষ্কারদেশ তুলে না নিলে আরো বৃহত্তর কর্মসূচীতে যাওয়ার ঘোষণা দিয়েছে ফেডারেশন।

সোমবার (১৬ সেপ্টেম্বর) ফেডারেশনের সভাপতি আসিফ ত্বাসীন এবং সাধারণ সম্পাদক মাহমুদুল হাসান নয়ন স্বাক্ষরিত বিজ্ঞপিতে বলা হয়, গত ১১ সেপ্টেম্বর, ২০১৯ দ্য ডেইলি সান পত্রিকার বশেমুরবিপ্রবি প্রতিনিধি ফাতেমা তুজ জিনিয়াকে সাময়িক বহিষ্কার করার পর থেকে বিশ্ববিদ্যালয়ের অন্য সাংবাদিকদের ডেকে নিয়ে হয়রানি, জোরপূর্বক সাংবাদিক সমিতি থেকে বহিষ্কার করানো, হুমকি-ধমকি ও সর্বশেষ আজ (সোমবার) আলোকিত বাংলাদেশ পত্রিকার ক্যাম্পাস প্রতিনিধি শামস জেবিনের ওপর হামলার ঘটনায় ফেডারেশন ক্ষুব্ধ ও বিস্মিত। এ ধরনের ঘটনা শুধু অনাকাঙ্খিতই নয়, একটি বিশ্ববিদ্যালয়ের মৌলিক ভিত্তির ওপর কুঠারাঘাত। সংবিধান প্রদত্ত একজন নাগরিকের বাকস্বাধীনতা ও মত প্রকাশের অধিকারের প্রতি স্পষ্ট অঙ্গুলি প্রদর্শন।

ফেডারেশনের নেতৃবৃন্দ বলেন, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. খন্দকার মো. নাসিরউদ্দিনের নারী কেলেঙ্কারি, আর্থিক অনিয়ম, নিজ স্বার্থে ছাত্র সংগঠনের নেতা-কর্মীদের ব্যবহারের অভিযোগগুলো ধামাচাপা দিতে তাঁর প্রত্যক্ষ মদদে এ ঘটনাগুলো ঘটছে বলেই প্রতীয়মান হয়। ফাতেমা তুজ জিনিয়া এসব বিষয় নিয়ে গণমাধ্যমে ধারাবাহিকভাবে লিখে যাচ্ছিলেন, যা উপাচার্যের ক্ষোভের প্রধান কারণ এবং ফেসবুক স্ট্যাটাস ও উপাচার্যের ফেসবুক আইডি হ্যাকের অভিযোগ একটি অজুহাত মাত্র। ইতোমধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতিসহ দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক সংগঠনগুলো এ ঘটনার নিন্দা ও প্রতিবাদ জানিয়ে যাচ্ছেন। বহিষ্কারাদেশ প্রত্যাহারের জন্য তাঁদের বেঁধে দেওয়া তিন দিনের সময় অতিবাহিত হলেও বিশ্ববিদ্যালয় প্রশাসন এখন পর্যন্ত কোনো কার্যকর পদক্ষেপ নেয়নি। উপরন্তু শামস জেবিনের ওপর হামলা ও জিনিয়াসহ অন্য ক্যাম্পাস রিপোর্টারদের মধ্যে নানাভাবে ভয়ভীতির সঞ্চার করা হচ্ছে, যা সেখানে স্বাধীন সাংবাদিকতার পরিবেশ বিনষ্ট করছে।

এ সময় ৪ দফা দাবি জানিয়ে সাংবাদিক নেতৃবৃন্দ বলেন, আগামী বুধবারের মধ্যে ব্যবস্থা না নিলে ১৯ সেপ্টেম্বর, বৃহস্পতিবার সারা দেশের সকল বিশ্ববিদ্যালয়ে একযোগে বশেমুরবিপ্রবি থেকে ফাতেমা তুজ জিনিয়ার বহিষ্কারাদেশ প্রত্যাহার, শামস জেবিনসহ অন্য সাংবাদিকদের ওপর হামলা ও হয়রানির বিচার, ঘটনায় জড়িত প্রশাসনের কর্তাব্যক্তিদের শাস্তি এবং ক্যাম্পাসগুলোতে স্বাধীন সাংবাদিকতার পরিবেশ নিশ্চিতকরণের দাবিতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশের আহ্বান জানানো হচ্ছে।

এ ঘটনায় আগামী বুধবারের মধ্যে বশেমুরবিপ্রবি সাংবাদিক সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদককে পুরো ঘটনার ব্যাখ্যা ও তাঁদের অবস্থান জানাতে বলা হচ্ছে। এ বিষয়ে সন্তোষজনক ব্যাখ্যা না দিতে পারলে তাদের বিষয়ে কঠোর সিদ্ধান্ত নেওয়া হবে বলে ফেডারশনের পক্ষ থেকে জানানো হয়।

বিবৃতিতে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে প্রতি হুঁশিয়ার করে নেতৃবৃন্দ বলে, কেন্দ্রীয়ভাবে কর্মসূচিটি আগামী বৃহস্পতিবার বেলা ১২টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলায় অনুষ্ঠিত হবে। এর মধ্যে জিনিয়ার বহিষ্কারাদেশ প্রত্যাহার না হলে দেশের সকল বিবেকবান নাগরিক, শিক্ষক, সাংবাদিক, সংস্কৃতিকর্মী ও অধিকারকর্মীসহ সর্বস্তরের মানুষজনকে নিয়ে বৃহত্তর কর্মসূচিতে যাবে বাংলাদেশ ক্যাম্পাস জার্নালিস্টস’ ফেডারেশন।


সর্বশেষ সংবাদ