টেকনিক্যাল ক্যাডার চালুর দাবিতে ক্লাস-পরীক্ষা বর্জন হাবিপ্রবি শিক্ষার্থীদের

বাংলাদেশ কর্ম কমিশন (বিসিএস) এ টেকনিক্যাল ক্যাডার হিসবে কৃষি প্রকৌশল এবং কৃষি অধিদপ্তরে কৃষি প্রকৌশলীদের জন্য আলাদা উইং চালুর দাবিতে ক্লাস-পরীক্ষা বর্জন মানববন্ধন করেছে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) শিক্ষার্থীরা। বৃষ্টি উপেক্ষা করে শিক্ষার্থীদের দ্বিতীয় দিনের মতো কর্মসূচী অব্যাহত থাকে। বিশ্ববিদ্যালয়ে এগ্রিকালচারাল এন্ড ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থীদের উদ্যোগে এ কর্মসূচী পালিত হয়।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক-২ থেকে একটি বিক্ষোভ মিছিল বের করে আন্দোলনকারীরা। বিক্ষোভ মিছিলটি প্রথম গেট দিয়ে বের হয়ে দিনাজপুর-ঢাকা মহাসড়ক প্রদক্ষিণ করে ২য় গেট দিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে এসে শেষ হয়। বিক্ষোভ মিছিল শেষে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে শিক্ষার্থীরা মানববন্ধন শুরু করে।

এসময় ‘ইঞ্জিনিয়ারিং স্টুডেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ও এগ্রিকালচার এন্ড ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং বিভাগের ৪র্থ বর্ষের শিক্ষার্থী মো. আতিক হাসান শিক্ষার্থীদের পক্ষ থেকে ৪ দফা দাবি পেশ করেন।

দাবিসমূহ:
১। বিসিএস এ টেকনিক্যাল ক্যাডারে কৃষি প্রকৌশলীদের নিয়োগ দিতে প্রতিটি উপজেলায় নতুন পদের সৃষ্টি করতে হবে।
২। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে কৃষি প্রকৌশলীদের আলাদা উইং চালু করতে হবে।
৩। বিএডিসিসহ সকল সরকারি গবেষণা প্রতিষ্ঠান গুলোতে কৃষি প্রকৌশলীদের পদ নিশ্চিত করতে হবে।
৪। বাংলাদেশ কর্ম কমিশনের অধিভুক্ত সকল সরকারি স্কুল-কলেজে কৃষি প্রকৌশলীদের পদ সৃষ্টি করতে হবে এবং অন্যান্য টেকনিক্যাল বিষয়ের মতো সমান সুযোগ নিশ্চিত করতে হবে। এসময় দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণাও দেন তারা ।

দেখুন: টেকনিক্যাল ক্যাডার চালুর দাবিতে ক্লাস-পরীক্ষা বর্জন বাকৃবি শিক্ষার্থীদের

উল্লেখ্য, গতকাল একই দাবিতে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ দেশে বিভিন্ন বিশ্ববিদ্যালয় মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে।


মন্তব্য