যবিপ্রবির ফ্রি হেলথ ক্যাম্প অন্যদের জন্য দৃষ্টান্ত: ডেপুটি স্পীকার

  © টিডিসি ফটো

বাংলাদেশ জাতীয় সংসদের ডেপুটি স্পীকার মো ফজলে রাব্বী মিয়া (এমপি) বলেছেন, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি) মানবতার সেবায় যে ফ্রি হেলথ ক্যাম্পের আয়োজন করেছে, তা বাংলাদেশের অন্যান্য সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়, স্কুল-কলেজসহ অন্যান্য প্রতিষ্ঠানের জন্য দৃষ্টান্ত। সকলে যদি এ ধরনের উদ্যোগ নেয়, তাহলে গরিব-দুঃখী মানুষেরা সুচিকিৎসা থেকে বঞ্চিত হবে না।

শনিবার সকালে বিশ্ববিদ্যালয়ের গ্যালারিতে আয়োজিত ‘ফ্রি হেলথ ক্যাম্প ২০১৯’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ডেপুটি স্পীকার মো. ফজলে রাব্বী মিয়া এসব কথা বলেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে এ ফ্রি হেলথ ক্যাম্পের আয়োজন করা হয়।

সমাজের অনগ্রসর ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা প্রদানের লক্ষ্যে ‘কমিউনিটি সার্ভিস’র অংশ হিসেবে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি) দ্বিতীয়বারের মতো একটি ফ্রি হেলথ ক্যাম্পের আয়োজন করেছে। এবারের হেলথ ক্যাম্পে প্রায় ৪ হাজার রোগী চিকিৎসা ও ঔষধ সামগ্রী পেয়েছেন।

ডেপুটি স্পীকার মো. ফজলে রাব্বী মিয়া তাঁর বক্তব্যে ফ্রি হেলথ আয়োজনের গুরুত্ব এবং নিজের সংসদীয় আসনে ফ্রি হেলথ ক্যাম্প আয়োজনের অভিজ্ঞতা তুলে ধরেন। একইসঙ্গে ডেঙ্গুসহ অন্যান্য রোগের বিস্তার যেন না হয়, এ জন্য সচেতনতার বাড়ানোর উপর গুরুত্ব দেন।

বিশেষ অতিথির বক্তব্যে ঢাকার ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতালের প্রধান নির্বাহী ও সিনিয়র কনসালটেন্ট ডা. মো. আব্দুর রশীদ বলেন, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এ ধরনের মহতি উদ্যোগ প্রশংসনীয়। বঙ্গবন্ধুর সোনার বাংলার মানুষ মানে তো সুস্থ-সবল, সৎ ও নিষ্ঠাবান মানুষ। এ জন্য মানুষকে আমাদের সচেতন করতে হবে এবং সেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে হবে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন সভাপতির বক্তব্যে বলেন, এই হেলথ ক্যাম্প সফলভাবে সম্পন্ন করতে যে সমস্ত ওষুধ কোম্পানি ওষুধ সামগ্রী প্রদান করেছে, যেসব কোম্পানি আর্থিকভাবে সহায়তা করেছে, আমি তাদেরকে আন্তরিকভাবে ধন্যবাদ জানাই। একইসঙ্গে হেলথ ক্যাম্পের আয়োজনে যে সমস্ত চিকিৎসক, শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী নিরলস পরিশ্রম করেছেন তাদের বিশেষভাবে ধন্যবাদ জানাই। আশা করি, এই ধারা আগামীতেও অব্যাহত থাকবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন যবিপ্রবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. ইকবাল কবীর জাহিদ, রেজিস্ট্রার প্রকৌশলী মো. আহসান হাবীব প্রমুখ। এর আগে অতিথিদের কালোব্যাজ পরিয়ে দেন যবিপ্রবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. মো. নাজমুল হাসান। অনুষ্ঠান পরিচালনা করবেন যবিপ্রবির প্রধান চিকিৎসা কর্মকর্তা ডা. দীপক কুমার মন্ডল।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে শুরু হয় চিকিৎসা সেবা প্রদান কার্যক্রম। হেলথ ক্যাম্পে ঢাকা, খুলনা ও যশোরের কার্ডিওলজি, সার্জারি, শিশু কার্ডিয়াক সার্জন, রক্তনালী সার্জন, মেডিসিন, ডায়াবেটিক, গাইনি, চর্ম, নিউট্রিশনিস্ট, অর্থোপেডিকস, চক্ষুরোগ, নাক, কান ও গলা, ডেন্টাল, শিশু, মনোরোগ, বক্ষব্যাধি, পেইন অ্যান্ড ফিজিওথেরাপি, ডিজঅ্যাবিলিটি অ্যান্ড রিহ্যাবিলিটেশন এবং জেনারেল প্রাকটিশনার বিষয়ে ৫২ জনের অধিক বিশেষজ্ঞ চিকিৎসক প্রায় ৪ হাজার রোগীকে চিকিৎসা সেবা প্রদান করেন।

বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমিক ভবন, প্রশাসনিক ভবন ও লাইব্রেরি ভবনে অস্থায়ীভাবে স্থাপিত মডেল ফার্মেসির মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগ ওষুধসামগ্রী বিতরণ করে। এই মডেল ফার্মেসি পরিচালনায় সহায়তা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. সিতেশ চন্দ্র বাছার।

এ ছাড়া রোগীদের জন্য সমাজকল্যাণ মন্ত্রণালয় হতে প্রদানকৃত একটি মোবাইল ভ্যান চিকিৎসা সেবা ও বিনামূল্যে ৫টি হুইল চেয়ার, একটি সাইকেল হুইল চেয়ার, ভিজুয়াল এইড ও হেয়ারিং এইডসহ প্রয়োজনীয় দ্রব্যাদি সরবরাহ করে। হেলথ ক্যাম্পে বিআরবি হাসপাতালের উদ্যোগে একটি চিকিৎসা বিষয়ক বিশেষ কর্নারও ছিল।


সর্বশেষ সংবাদ