চাঁদপুর পেলেও বিশ্ববিদ্যালয় পেলো না বগুড়া ও লক্ষ্মীপুর

ছবিতে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
ছবিতে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

আওয়ামী লীগ সরকারের গত মেয়াদে লক্ষ্মীপুর, চাঁদপুর ও বগুড়ায় বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় করার ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ঘোষণার আলোকে এ তিন জেলায় বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার উদ্যোগ নেয় শিক্ষা মন্ত্রণালয়।

সে অনুযায়ী গতকাল সোমবার (১৯ আগস্ট) প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রীসভার নিয়মিত বৈঠকে ‘চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন, ২০১৯’ এর খসড়ার নীতিগত সিদ্ধান্ত হলেও এবারের অনুমোদনে বাদ থেকে গেছে বগুড়া ও লক্ষ্মীপুর জেলা। জানা যায়, বাকি দুই জেলায় বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার আইন অনুমোদনের জন্য মন্ত্রীসভায় তোলাই হয়নি।

প্রধানমন্ত্রীর নীতিগত অনুমোদনের পর লক্ষ্মীপুর, চাঁদপুর ও বগুড়ায় জেলায় বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার জন্য পৃথক খসড়া আইন প্রণয়ন করে শিক্ষা মন্ত্রণালয়। আন্তঃমন্ত্রণালয়ের সভায় খসড়া আইনের অনুমোদনও দেওয়া হয়েছে। এরপর সেটি মন্ত্রীসভায় পাঠানো হয়েছে। মন্ত্রীসভায় অনুমোদন পেলে ভেটিংয়ের জন্য আইন মন্ত্রণালয় ও অর্থ মন্ত্রণালয়ে পাঠানো হবে।

তবে অনুমোদনের অপেক্ষায় থাকা বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন মন্ত্রীসভায় অনুমোদন পেলেও বগুড়া বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও লক্ষ্মীপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার আইন এখনও উত্থাপনই হয়নি।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মো. আব্দুল্লাহ আল হাসান চৌধুরী বলেন, চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় অনুমোদন পেয়েছে। অন্য দুটি বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অনুমোদন প্রক্রিয়াও চলছে। আগামী কয়েক মাসের মধ্যে বগুড়া বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও লক্ষ্মীপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার আইন মন্ত্রীসভায় তোলা হবে বলে জানান তিনি।

আরো দেখুন: বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় পাচ্ছে চাঁদপুরবাসী

বর্তমানে দেশে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা সব মিলিয়ে ১৪টি। এই তিনটি বিশ্ববিদ্যালয় স্থাপন হলে সংখ্যাটি বেড়ে হবে ১৭টিতে। আর মোট পাবলিক বিশ্ববিদ্যালয়ের সংখ্যা হবে ৪১টি। বর্তমানে সারাদেশে ৩৮টি সরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে।