হাবিপ্রবিতে কৃষি বনায়ন পদ্ধতির ওপর প্রশিক্ষণ কর্মশালা

দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে কৃষি বনায়ন ও পরিবেশ বিভাগের উদ্যোগে এবং বাংলাদেশ বিজ্ঞান একাডেমির অর্থায়নে Identification, documentation and improving of existing Agroforestry systems in the selected Agro-ecological region of Bangladesh শীর্ষক দিনব্যাপী কৃষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (৫ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউট অব রিসার্চ এন্ড ট্রেনিং (আইআরটি) এর কনফারেন্স কক্ষে এই কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. বিধান চন্দ্র হালদার প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কর্মশালার শুভ উদ্বোধন করেন। কর্মশালায় আইআরটি এর পরিচালক প্রফেসর ড. মো.তারিকুল ইসলাম এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি অনুষদের ডীন প্রফেসর ড. ভবেন্দ্র কুমার বিশ্বাস, রেজিস্ট্রার প্রফেসর ডা. মো.ফজলুল হক এবং কৃষি বনায়ন ও পরিবেশ বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মো.শোয়াইবুর রহমান। কর্মশালায় প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলের কৃষি বনায়ন ও পরিবেশ বিভাগের প্রফেসর ড. মো.সফিকুল বারী।

কর্মশালার উদ্বোধনী পর্বে কৃষি বনায়ন ও পরিবেশ বিভাগের প্রভাষক মো.মানিক আলী এর সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্যে ট্রেজারার প্রফেসর ড. বিধান চন্দ্র হালদার বলেন,ক্রমান্বয়ে আবহাওয়া পরিবর্তন হচ্ছে। এর ফলে জীব বৈচিত্র ও মানবজীবন হুমকির মুখে পড়ছে। আমি মনে করি, কৃষি বনায়নের মাধ্যমে প্রাকৃতিক ভারসাম্য ,মানুষের আর্থিক ও পরিবেশের উন্নয়ন ত্বরান্বিত করা সম্ভব। এজন্য কৃষকদের মাঝে কৃষি বনায়নের গুরুত্ব এবং ব্যবহার বাড়ানো জরুরী। পাশাপাশি ইউক্যালিপ্টাস সহ যেসব গাছ পরিবেশের জন্য ক্ষতিকর সে বিষয়ে মানুষের মাঝে সচেতন বাড়ান দরকার। সঠিক জায়গায় সঠিক গাছ রোপণ করা হলে যেমন উৎপাদন বৃদ্ধি পাবে তেমনি পরিবেশর ভারসাম্যও ঠিক থাকবে।

উদ্বোধনী অনুষ্ঠানের পরে কর্মশালার মূল আলোচনা পর্ব শুরু হয়। এতে দিনাজপুর জেলার বিভিন্ন অঞ্চল থেকে আগত ২০ জন কৃষক অংশ গ্রহণ করেন। দিনব্যাপী এই প্রশিক্ষণ কর্মশালায় বাংলাদেশের উত্তরাঞ্চলের কৃষি বনায়নের বর্তমান প্রেক্ষাপট নিয়ে আলোচনা করেন প্রফেসর ড. মো.সফিকুল বারী, কৃষি বনায়নের অর্থনৈতিক সমীক্ষা ও সম্ভাবনা নিয়ে আলোচনা করেন প্রফেসর ড. মো.শোয়াইবুর রহমান, কৃষি বনায়নে প্রজাতি নির্বাচন ও ব্যবস্থাপনা নিয়ে আলোচনা করেন প্রভাষক মো.মানিক আলী, কৃষি বনায়নে ব্যবহৃত ফলজ ও বনজ বৃক্ষের পরিচর্যা নিয়ে আলোচনা করে উদ্যানতত্ত্ব বিভাগের প্রফেসর ড.আহসানুল কবির, বৃক্ষ ও শস্যে গুরুত্বপূর্ন কীট পতঙ্গের আক্রমণ ও প্রতিকার নিয়ে আলোচনা করেন কীটতত্ত্ব বিভাগের প্রফেসর ড. মো. আদনান আল বাচ্চু, বৃক্ষ ও শস্যে গুরুত্বপূর্ন রোগবালাই ও প্রতিকার নিয়ে আলোচনা করেন উদ্ভিদ রোগতত্ত্ব বিভাগের প্রফেসর ড. এ.টি.এম শফিকুল ইসলাম।

এছাড়াও কৃষকদের নিয়ে গ্রুপ করে উত্তরাঞ্চলের প্রচলিত কৃষি বনায়নের বর্তমান অবস্থা নিয়ে আলোচনা সম্পন্ন হয়। এতে তাদেরকে সার্বিকভাবে সহযোগিতা করেছেন কৃষি সম্প্রসারণ বিভাগের সহকারী পরিচালক ও কৃষি বনায়ন ও পরিবেশ বিভাগের মাস্টার্স শিক্ষার্থীবৃন্দ।


মন্তব্য

সর্বশেষ সংবাদ